রবিবার, ২৮ নভেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

আসামকে বাদ দিয়েই পাস হচ্ছে বাংলাদেশ-ভারত সীমান্ত বিল



download-(2)নিউজ ডেস্ক :: আসামকে বাদ রেখেই ভারতের রাজ্যসভায় পাস হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত সীমান্ত বিল। যা ১৯৭৪ সালের ইন্দিরা-মুজিব চুক্তি ও পরে হাসিনা-মনমোহন চুক্তির ব্যত্যয়। আসামকে বাদ রেখে সীমান্ত বিল পাস হলে তা সীমান্ত চুক্তি হবে না বলে মত দিয়েছেন ভারতের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরাও।
মে মাসে ভারতের রাজ্যসভায় তোলা হচ্ছে বহু প্রতিক্ষিত বাংলাদেশ- ভারত সীমান্ত বিল। বিলটি পাস হলে ছিটমহল সমস্যাসহ সীমান্ত জটিলতার অনেকটাই সুরাহা হবে বলে আশা করছেন পর্যবেক্ষেরা। তবে এই বিলের আওতা থেকে আসামকে বাদ রাখায় পশ্চিমবঙ্গ, মেঘালয় ও ত্রিপুরার আন্তর্জাতিক সীমান্তে পরিবর্তন ঘটলেও আসাম সীমান্ত থাকবে আগের মতোই।
আন্তর্জাতিক বিশ্লেষকেরা বলছেন, আগামী বছর আসাম বিধানসভা নির্বাচন থাকায় ঝুঁকি নিতে চাইছে না বিজেপি। সীমান্ত বিল পাস হলে আসামের ২৬০ একরেরও বেশি ভূমি হাতছাড়া হওয়ার আশঙ্কা আছে, তাই এ মুহূর্তে জনমত পক্ষে রাখতে চায় মোদি সরকার।
ভারতের আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরাও বলছেন, আসামকে বাদ দিয়ে এ চুক্তিকে সার্বিকভাবে সীমান্ত চুক্তি বলা যায় না। এই বিল পাসের ক্ষেত্রে আসামের পক্ষ থেকে বিরোধিতা করা হয়েছে বলে মনে করছেন এই আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ইমন কল্যান লাহিড়ী।
সীমান্ত বিল নিয়ে মোদি সরকারের এ উদ্যোগের ফলে ৪২ বছর আগের মুজিব-ইন্দিরা চুক্তি এবং চার বছর আগে সই করা প্রটোকল, যাতে আসামও রয়েছে, তার কী হবে? নাকি আসামকে বাদ দিয়ে নতুন বিল এনে পুরোনো বিলের সংশোধনী করবে মোদি সরকার? এ প্রশ্নগুলোই এখন সামনে চলে আসছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: