রবিবার, ২৪ অক্টোবর ২০২১ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

আরো ৫০০ জঙ্গিকে ফাঁসিতে ঝুলাবে পাকিস্তান



pak1-1419287038-670x427আন্তর্জাতিক ডেস্ক:: আরো অন্তত ৫০০ দণ্ডপ্রাপ্ত জঙ্গিকে ফাঁসিতে ঝুলাবে পাকিস্তান। পেশোয়ারে এক স্কুলে তালেবান হামলা ১৩২ স্কুলশিশুসহ ১৪১ জন নিহত হওয়ার পর এই বিশাল সংখ্যক জঙ্গিকে ফাঁসি দেওয়ার পরিকল্পনা করেছে দেশটির সরকার।

ইউরোপীয় ইউনিয়ন ও আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোর চাপে ২০০৮ সাল থেকে মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত করে পাকিস্তান। কিন্তু স্কুলে ওই প্রাণঘাতী হামলার পর স্থগিতাদেশ তুলে নেয় সরকার।

এরপর গত গত শুক্র ও রোববার ছয় জঙ্গির ফাঁসির রায় কার্যকর করা হয়েছে দেশটিতে। নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির জ্যেষ্ঠ এক সরকারি কর্মকর্তা সোমবার জানান, রাষ্ট্রপতির কাছে ক্ষমার আবেদন করেছিল এবং তা বাতিল হয়েছে এমন পাঁচশ জঙ্গির মৃত্যুদণ্ড কার্যকর করার প্রক্রিয়া চূড়ান্ত হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে তাদের দণ্ড কার্যকর করা হবে।

ফাঁসি কার্যকরের সময় তালেবান যাতে পাকিস্তানের কোথাও হামলা চালাতে না পারে সেজন্য দেশজুড়ে সতর্কতা জারি করা হয়েছে। বিমানবন্দর, কারগারসহ বিভিন্ন স্থানে সেনা, পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে।

এদিকে নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ শনিবারের মৃত্যুদণ্ড কার্যকরের ব্যাপারে পাক সরকারকে নিন্দা জানিয়েছে। পেশোয়ার হত্যাযজ্ঞের কাপুরুষোচিত রাজনৈতিক প্রতিশোধ বলেও মন্তব্য করে সংগঠনটি। এ রকম সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে জাতিসংঘও।

 

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: