মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

আরেকটি কূটনীতিক বিজয়ঃ আইএমএসও মহাপরিচালক পদে জয়ী বাংলাদেশ



16.bangladeshনিউজ ডেস্ক::
ভোটের মাধ্যমে যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) মহাপরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের নৌ বাহিনীর ক্যাপ্টেন মঈন আহমেদ।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আগামী পাঁচ বছরের জন্য আইএমএসও- এর মহাপরিচালক নির্বাচিত হলেন তিনি। নির্বাচনে ৯৯ সদস্য রাষ্ট্রের মধ্যে তিনি পেয়েছেন ৪৯ ভোট। নির্বাচনে ৩৭ ভোট পেয়ে তার নিকটতম হয়েছেন রোমানিয়ার ক্যাপ্টেন ম্যারিন চিন্টুয়ান-উটা। এ পদে ফ্রান্স, জার্মানি এবং ইতালি এই তিন দেশও তাদের প্রার্থী দিয়েছিল।

২৫ নভেম্বর থেকে লন্ডনে শুরু হয় সংস্থার পাঁচ দিনব্যাপী ২৩তম অধিবেশন। ওই অধিবেশনে ভোটাভুটিতে বিজয়ী হয়েছে ক্যাপ্টেন মঈন। এ বিজয়কে বাংলাদেশের জন্য বড় অর্জন বলে মন্তব্য করেছেন লন্ডন সফররত নৌমন্ত্রী শাজাহান।
আন্তঃরাষ্ট্রভিত্তিক সংস্থা আইএমএসও’র কাজ হচ্ছে মোবাইল স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে সাগর ও মহাসাগরে চলাচলকারী জাহাজের নিরাপত্তায় যথাযথ পদক্ষেপ নেওয়া এবং যে কোনও দুর্যোগ মোকাবেলায় সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটানো। গভীর সমুদ্রে নিরাপত্তা নিশ্চিত করা এবং সুনির্দিষ্ট স্যাটেলাইটের নিরাপত্তা তদারকি করাও এ সংস্থার কাজের আওতায় রয়েছে।

ক্যাপ্টেন মঈন আহমেদ ১৯৭৬ সালে বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দেন। বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নির্বাহী পরিচালকের (টেকনিক্যাল) দায়িত্ব পালন কেরছেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: