মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৩ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

“আমিই চার্লি, আমিই পুলিশ, আমিই ইহুদী”



11. franceআন্তর্জাতিক ডেস্ক::
ফ্রান্সে ইসলামী চরমপন্থিদের সহিংসতায় ১৭ জন নিহত হওয়ার পর এর বিরুদ্ধে এক সংহতি সমাবেশে যোগ দিতে লাখ লাখ মানুষ রাজধানী প্যারিসে জড়ো হয়েছেন। শুধুমাত্র প্যারিসেই ষোল লাখের বেশি মানুষ সমাবেশে অংশ নিয়েছে। আর গোটা ফ্রান্স জুড়ে সাইত্রিশ লাখের বেশি মানুষ সমাবেশ করেছে।
র‌্যালিতে অংশ নেয়া অনেকের হাতে ছিল ফ্রান্সের পতাকা ও প্ল্যাকার্ড। কারো কারো প্ল্যাকার্ডে লেখা ছিল, “আমিই চার্লি, আমিই পুলিশ, আমিই ইহুদী।”
লাখ লাখ মানুষের এই অংশগ্রহণ দেখে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ অভিভূত হয়ে বলেছেন, প্যারিস আজ হয়ে উঠেছে পৃথিবীর রাজধানী।
এত বিপুল মানুষের সমাবেশ ফ্রান্সের ইতিহাসে আগে আর কখনই ঘটেনি। ফ্রান্সের ইতিহাসে এত বেশি মানুষের সমাবেশ এর আগে কখনোই ঘটেনি
সমাবেশে অংশ নেয়া অনেকের হাতেই ছিল শ্লোগান লেখা প্লাকার্ড অনেকের প্লাকার্ডে লেখা ছিল, আমিও শার্লি এই সমাবেশ উপলক্ষে প্যারিসে আজ ব্যাপক এবং কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।
বিভিন্ন দেশের অন্তত ৪৪ জন নেতা এই সমাবেশে যোগ দিয়েছেন। ফ্রান্সের র‌্যালির সঙ্গে একাত্মতা জানিয়ে সমাবেশ হয়েছে জার্মানির বার্লিন, স্পেনের মাদ্রিদ, যুক্তরাজ্যের লন্ডন, অ্যামেরিকার ওয়াশিংটন ডিসি, ও কানাডার মন্ট্রিয়ল-এ। এদের মধ্যে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

প্যারিসে গত বুধবার প্রথম ইসলামী চরমপন্থিরা রঙ্গ সাময়িকী শার্লি হেবডোর অফিসে হামলা চালায়। সেদিনের হামলায় নিহত হয় ১২ জন।
পরের দিন গুপ্ত হামলায় নিহত হয় এক মহিলা পুলিশ।
সর্বশেষ হামলাটি চালানো হয় গত শুক্রবার প্যারিসের এক ইহুদী সুপারমার্কেটে। সেখানে একজন ইসলামী চরমপন্থি কয়েকজনকে জিম্মি করে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: