বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

আপনার ছোট্ট সন্তানটির সাথে ভালোবাসাময় সম্পর্ক গড়ে তুলুন



life styleলাইফ স্টাইল ডেস্ক: সন্তানের সাথে বিশেষ সম্পর্ক গড়ে তুলতে প্রয়োজন অসীম ধৈর্য ও অনেক ভালোবাসা। সন্তান জন্মের পর প্রথম কয়েকটি মাস খুব অন্যরকম হয়, কারণ রাত জাগতে হয় এবং স্বাভাবিক ভাবে রাত জাগার কারণে মায়েরা খুব ক্লান্ত থাকেন। এবং পাশাপাশি নিজের ফুটফুটে আদরের সন্তানকে বুকের কাছে পাওয়ার আনন্দটাই অনেক বেশি। সন্তান লালন পালন করতে গিয়ে মনের অজান্তেই একটি কথা চলে আসে তা হল, ভালো মা হতে পারছি তো? সন্তানের সমস্ত চাহিদা তাদের মনের ইচ্ছা গুলো বুঝতে পারছি তো? এই ধরণের প্রশ্ন মা হিসেবে মনের মাঝে উকি দেয়া খুব স্বাভাবিক ব্যাপার। তাই আদরের সন্তানের সাথে সুন্দর একটি সম্পর্ক গড়ে তুলতে জেনে নিন কিছু বিষয়।

• বাচ্চা যত ছোটই হোক না কেন তাকে কখনোই জীবিত পুতুল ভাববেন না। যদি কোন কারণে তার প্রতি আপনার অনীহা থাকে নিজের মন থেকে এই ধারণা ছুড়ে ফেলুন। কারণ সন্তানকে কোন মা যদি একবার বুকে নেয় তখন কোন মায়ের পক্ষেই সম্ভব না থাকে এড়িয়ে চলা।

• বাচ্চা যতই ছোট হোকনা কেন তার সাথে খুব ধীরে ধীরে কথা বলুন। ঘুম পাড়ানোর সময় ছড়া পড়ুন। গান গাইতে পারেন কিংবা ঘরেই খুব হালকা ভলিউমে গান ছাড়তে পারেন।

• সন্তানকে যখন আপনি নিজের বুকের দুধ খাওয়াবেন সেই সময়ের মুহূর্তটা পৃথিবীর সব মায়েদের কাছে খুব অসাধারণ একটি মুহূর্ত এবং এই সময়টাতেই সন্তানের সাথে মায়ের খুব মজবুত সম্পর্ক তৈরি হয়।

• কখনোই বাচ্চাকে জোর করে খাওয়ানোর চেষ্টা করবেন না। তার কখন খেতে ইচ্ছা করে সেইদিক খেয়াল রাখুন। ওর কাছাকাছি থাকুন, রাতে কখনো খুব ছোটো সন্তানকে আলাদা করে ঘুম পারাবেন না, আপনি এবং সন্তানের বাবা, আপনাদের দুজনের মাঝখানে সন্তানকে ঘুম পাড়ান।

সংবাদটি শেয়ার করুন

Developed by: