শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

আজ জিতলেই সিরিজ জয় নিশ্চিত



1.bdস্পোর্টস ডেস্ক::
আজ জিতলেই সিরিজ জয় নিশ্চিত। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-০ তে এগিয়ে বাংলাদেশ। তবে ৩ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশ হওয়া জিম্বাবুয়ে ওয়ানডে সিরিজে মরণ কামড় দিতে এখনও মরিয়া। তারা শুধু আজকের ম্যাচই নয় বাকি তিনটি ম্যাচ জিতে নিশ্চিত করতে চায় সিরিজও ।
অন্যদিকে বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা হুঙ্কার দিয়েছেন আজ জিতেই সিরিজ নিশ্চিত করতে চান তিনি।
আজ মিরপুর শেরে বাংলায় দুপুর সাড়ে ১২টায় জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মাঠে নামবে মাশরাফি বাহিনী। বছরের শুরু থেকে পরাজয়ের যে কালো মেঘ বাংলাদেশের ক্রিকেটের আকাশে জমেছিল টেস্টের পর ওয়ানডে সিরিজে জয় পাওয়ায় ঝলমলে রোদের দেখা পেয়েছে বাংলাদেশ।

সিরিজ জয়ের হুংকার দিয়ে অধিনায়ক মাশরাফি বলেন, ‘কালকের (আজ বুধবার) ম্যাচ আমাদের জিততে হবে। কেউই চাইবে না হারতে। আমরাও সর্বোচ্চ চেষ্টাই করবো।’
তৃতীয় ওয়ানডের জন্য ১৩ সদস্যের দল এরই মধ্যে ঘোষণা করেছে বিসিবি। সেই দলে রাখা হয়নি পেসার আল-আমিন হোসেনকে। তাই চট্টগ্রামের মতো ঢাকায় তিন পেসার খেলছে না এটা নিশ্চিত। আজ শফিউলকে দেখা যেতে পারে দলে। আর পেস আক্রমণে অধিনায়ক নিজেই এগিয়ে আছেন বল হাতে। শেষ ম্যাচে একাই নিয়েছেন তিনটি উইকেট। তবে আজ আরও এক স্পিনার নিয়ে নামতে পারে বাংলাদেশ। সে ক্ষেত্রে জুবায়ের হোসেন লিখনের একটি সুযোগ থাকছে। কিন্তু শিশির আতঙ্ক বেশি থাকলে চট্টগ্রামের মতোই তিন পেসার খেলার পরিকল্পনাও যে আছে- তা বলার অপেক্ষা রাখে না। কারণ শিশির বেশি হলে স্পিনাররা বল গ্রিপ করতে সমস্যায় পড়বেন। তখন তাদের রক্ষা করতেই এগিয়ে আসবেন পেসাররা। শুধু তাই নয়, দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিং অর্ডার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করায় সমালোচনা হওয়ায় অধিনায়ক মাশরাফি নিশ্চিত করেছেন দলের খুব প্রয়োজন না হলে এই ধরনের পরিবর্তন করা হবে না তৃতীয় ম্যাচে।

তবে চট্টগ্রামের পর ঢাকায় সিরিজ জয়ের মিশনে টাইগারদের ওপর থাকছে বাড়তি চাপ। হোম গ্রাউন্ডের উন্মাদনার সঙ্গে যোগ হয়েছে সিরিজ জয়ের প্রত্যাশাও। শিশির আতঙ্কতো আছেই। গতকাল দুপুরে অনুশীলনে আসে জিম্বাবুয়ে। আর বিকেলে বাংলাদেশ দল। সন্ধ্যা পর্যন্ত ব্যাটিং-বোলিং অনুশীলনটা বেশ ভাল ভাবেই সেরেছেন মাশরাফিরা। মিরপুর শেরে বাংলায় জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে যাত্রা শুরু হয়েছিল এই সিরিজের। প্রথম টেস্টে জয় পেলেও নানা চড়াই উতরাই পেরোতে হয় মুশফিকবাহিনীকে। এরপর সেই জয়ের ধারা অব্যাহত রেখেছে খুলনা ও চট্ট্রগ্রামেও। এবার ঢাকায় সিরিজের শেষ সফলতার লড়াই। এত লম্বা সিরিজে খেলার পর দল কিছু ক্লান্ত হতেই পারে। আবার একের পর এক জয়ে ক্রিকেটাররা কিছুটা আয়েশিও হতে পারে। কিন্তু অধিনায়ক মাশরাফি বিশ্বাস করেন প্রফেশনাল ক্রিকেটারদের জন্য আয়েশি হওয়ার সুযোগ নেই। শুধু তাই নয়, লম্বা সিরিজ নিয়ে মানসিক ভাবে ক্রিকেটাররাও প্রস্তুত।

অন্যদিকে জিম্বাবুয়েও মরিয়া হয়ে আছে আজ জয়ের ধারায় ফিরতে। সিরিজের শুরু থেকে তাদের একমাত্র প্রাপ্তি পরাজয়। ভুসিমুজি সিবান্দা জানালেন, তৃতীয় ওয়ানডেতেই ঘুরে দাঁড়াতে চান তারা। এজন্য অবশ্য তাদের মূল অস্ত্র পেস আক্রমণ। কারণ মিরপুর শেরে বাংলায় প্রথম টেস্টে তাদের পেসাররাই ছিল বেশ সফল। টেস্টে ১৪টি উইকেট নিয়ে পেসার পানিয়াঙ্গারা প্রথম দু’টি ওয়ানডেতে নিয়েছেন ৫টি উইকেট। তাই এই পেসারই তাদের বড় অস্ত্র হয়ে আজ দেখা দিতে পারে। তবে জিম্বাবুয়ে দলে খুব বেশি কোন পরিবর্তনের আভাস পাওয়া যায়নি।
আজ উইকেট যেমনই হোক শিশির থাকলে দুই দলের অধিনায়কই টসে জিতলে নিতে পারেন ব্যাটিংয়ের সিদ্ধান্ত। এর অবশ্য অরেকটি কারণ আজ শেরে বাংলার উইকেট হতে পারে ব্যাটসম্যানদের জন্য রানের স্বর্গও। তবে দুই দলকেই জিততে হলে তাদের সেরা নৈপুণ্যই প্রদর্শন করতে হবে তা বলার অপেক্ষা রাখে না।

সংবাদটি শেয়ার করুন

Developed by: