শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

আজ জাতীয় চলচ্চিত্র দিবস



31.আজ জাতীয় চলচ্চিত্র দিবস। ১৯৫৭ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব পাকিস্তানের শিল্প, বাণিজ্য, ত্রাণ ও দুর্যোগ কল্যাণমন্ত্রী থাকাকালে প্রাদেশিক পরিষদে এফডিসি বিল উত্থাপন করেন। তার পরপরই এফডিসি প্রতিষ্ঠিত হয়। চলচ্চিত্র নির্মাণের পূর্ণাঙ্গ স্টুডিও প্রতিষ্ঠার দিনটিকে বর্তমান সরকার জাতীয় চলচ্চিত্র দিবস ঘোষণা করেছে। এ ঘোষণা অনুসারে গত বছর থেকে বর্ণাঢ্য আয়োজনে এফডিসিতে পালিত হচ্ছে চলচ্চিত্র দিবস।

আজ ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে এফডিসিতে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর্কাইভের ব্যবস্থাপনায় ‘ডিজিটাল সিনেমা, সমস্যা ও সমাধান’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য সচিব মরতুজা আহমেদ এবং চলচ্চিত্র ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম। আলোচনা করবেন ড. ফাহমিদুল হক (সহযোগী অধ্যাপক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়), চলচ্চিত্র নির্মাতা জাকির হোসেন রাজু, অনিমেষ আইচ ও মোহাম্মদ হোসেন জেমী। সভাপতিত্ব করবেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর।

বিকাল ৩টায় এফডিসির জহির রায়হান কালার ল্যাব প্রেক্ষাগৃহে চলচ্চিত্র প্রদর্শিত হবে। জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৫-কে ঘিরে নানা সাজে সাজানো হয়েছে এফডিসিকে। বাংলাদেশ ফিল্ম আর্কাইভের উদ্যোগে বাংলাদেশের বিখ্যাত সিনেমার পোস্টার-ব্যানার দিয়ে সাজানো হয়েছে পুরো এফডিসি চত্বরকে। আলোকসজ্জায় সজ্জিত ও জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে এফডিসির পরিচালক কারিগরি ও প্রকৌশলী মোহাম্মদ আজমের সম্পাদনায় একটি স্মরণিকাও প্রকাশ করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: