মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৫ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

অস্ট্রেলিয়ায় জি২০ সম্মেলনে পশ্চিমা-রুশ দ্বন্দ্বের সম্ভবনা



g20আন্তর্জাতিক ডেস্ক:: অস্ট্রেলিয়ার ব্রিসবেনে শনিবার শুরু হচ্ছে দুই দিনব্যাপী জি২০ শীর্ষ সম্মেলন, সম্মেলনে ইউক্রেন সংকটের বিষয়টি কেন্দ্রবিন্দুতে থাকবে বলে বিশ্লেষকরা মনে করছেন।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সেনারা প্রবেশ করেছে বলে গণমাধ্যমে নতুন করে প্রতিবেদন প্রকাশের পর পশ্চিমা নেতা ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মুখোমুখো হচ্ছেন। এরই মধ্যে সেখানে সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা উপস্থিত হয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন গত শুক্রবার অস্ট্রেলিয়ার ক্যানবেরায় সংবাদ সম্মেলনে বলেন, রাশিয়ার পদক্ষেপ ‘অগ্রহণযোগ্য’ এবং দেশটিকে হুশিয়ারি করে বলেন, রাশিয়ার ওপর আরো বেশি নিষেধাজ্ঞা আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয়ান ইউনিয়ন।

তবে ইউক্রেনে সেনা ও ট্যাংক পাঠানোর কথা নাকচ করে দিয়েছে রাশিয়া। কিন্তু সহিংসতা বৃদ্ধি, শান্তি চুক্তি লঙ্ঘন ও রাশিয়ার সীমান্ত থেকে সেনা কনভয় বের হওয়ার খবর আতঙ্ক ছড়াচ্ছে যাতে শান্তি চুক্তি হুমকির মুখে পড়ছে।

জি২০ এর নেতারা ব্রিসবেন সম্মেলনে বৈশ্বিক প্রবৃদ্ধি ও নিরাপদ বৈশ্বিক ব্যাংকিং ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করছেন। অর্থনৈতিক এজেন্ডার পাশাপাশি নিরাপত্তা ইস্যুও গুরুত্ব পাচ্ছে।

তবে জি-২০ ফোরামের বর্তমান সভাপতি অস্ট্রেলিয়া বেশ গুরুত্ব দিয়ে বলছে, এবারের শীর্ষ সম্মেলনে অর্থনীতিই হবে মূল এজেন্ডা। সম্মেলনকে সামনে রেখে লেখা এক নিবন্ধে দেশটির প্রধানমন্ত্রী টনি অ্যাবট বলেন, ‘ছয় বছর আগে শুরু হওয়া আর্থিক সংকটের প্রভাব সারা বিশ্বেই ঘুরে ফিরে আসছে।’

ইউরোপীয়ান ইউনিয়ন ও ১৯ টি দেশের ফোরাম জি-২০ বিশ্বের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ, জিডিপির ৮৫ শতাংশ এবং বাণিজ্যের ৭৫ শতাংশের প্রতিনিধিত্ব করে। এবারের শীর্ষ সম্মেলনে পর্যবেক্ষক হিসেবে আমন্ত্রণ পেয়েছে স্পেন, মৌরিতানিয়া, মিয়ানমার, সেনেগাল, নিউজিল্যান্ড ও সিঙ্গাপুর।

সংবাদটি শেয়ার করুন

Developed by: