শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

অর্থনীতিকে এগিয়ে নিতে চামড়া শিল্প শক্তিতে পরিণত হবে



3. mozinaনিউজ ডেস্ক::
পোশাক শিল্পের পর চামড়া শিল্পই বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নেওয়ার বড় শক্তিতে পরিণত হবে বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা।

শনিবার সকালে সাভারের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় চামড়া শিল্প নগরী পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।
মজিনা বলেন, চামড়া শিল্পকে এগিয়ে নিতে হলে এ খাতের শ্রমিকদের স্বাস্থ্য, বাসস্থান ও মজুরীর দিকে মালিকদের দৃষ্টি রাখতে হবে।

তিনি বলেন, রাষ্ট্রদূতের দায়িত্ব পালন শেষে আগামী বছরের ডিসেম্বরে আমি বাংলাদেশে আসতে চাই। আমি আগ্রহ ব্যক্ত করছি এখানে পুনরায় আসার।
মজিনা বলেন, আমি বছরে তিনবার নিজ দেশে গিয়ে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বলি তারা যাতে বাংলাদেশ থেকে চামড়া ও চামড়াজাত পণ্য আমদানী করেন।

আমি তাদের বোঝানোর চেষ্টা করি যে বাংলাদেশে এখন আর পরিবেশ দূষণ করে নয় বরং আরো উন্নত আর আধুনিক পরিবেশে চামড়া প্রক্রিয়াজাত করা হয়।
এদিকে, চামড়া শিল্প নগরীতে নির্মীয়মান তরল বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) পরিদর্শন করে প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন মজিনা। পরে তিনি বেসরকারি উদ্যোগে পরিচালিত বিভিন্ন চামড়া শিল্প কারখানা পরিদর্শন করেন। তিনি চামড়া শিল্প নগরী প্রকল্প কার্যালয়ে এই খাতের উদ্যোক্তাদের সঙ্গে মত বিনিময় করেন।

এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের চেয়ারম্যান আহমদ হোসেন খান, চামড়া শিল্প নগরী ঢাকা প্রকল্পের প্রকল্প পরিচালক সিরাজুল হায়দার, এ্যাপেক্স ট্যানারীর ব্যবস্থাপনা পরিচালক এ কে এম রহমত উল্লাহ এমপি, বাংলাদেশ ফিনিডস লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান প্রকৌশলী এম আবু তাহের, ফরচুনা ফুটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী পরিচালক ফয়েজ তাহের।

সংবাদটি শেয়ার করুন

Developed by: