বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক আইএজে কমিটির সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

অন্যের দোষ ধরা ব্যক্তির সঙ্গে কেমন আচরণ করবেন



13. jograteলাইফস্টাইল ডেস্ক::
পৃথিবী বড় বিচিত্র আরো বিচিত্র মানুষে ভরা আমাদের সমাজ। কেউ আপনাকে ভালোবাসবে, কেউ ঈর্ষা করবে, কেউ কেউ ঘৃণাও করবে। হরেক রকমের মানুষের ভিড়ে এক রকমের মানুষ প্রায়ই দেখতে পাবেন, যারা কিনা কাউকে ভালো বলেন না। এরা মারাত্মক রকমের ছিদ্রান্বেষী এবং সবকিছুতে বা সবার মাঝেই সমস্যা দেখতে পান। এই মানুষগুলো মারাত্মক, কেননা কারো দোষ খুঁজে না পেলে দোষ বের করে তারা সমালোচনা করেন। শুধু তাই নয়, সেই সমালোচনা বেশিরভাগ ক্ষেত্রেই হয় অন্যের কাছে গিয়ে গীবত করার মতো।

আমাদের সবার চারপাশেই আছে এদের অবস্থান। পরিবারে, অফিসে, বন্ধু মহলে ইত্যাদি সব ক্ষেত্রেই এমন মানুষদের মুখোমুখি হতে হয় আমাদের। নিজেকে ঝামেলা মুক্ত রাখতে কেমন আচরণ করবেন এ রকম মানুষদের সাথে? তার কিছু কৌশল দেয়া হলো :

# প্রথমেই মনে রাখুন, এমন মানুষেরা কিন্তু আপনি না চাইলেও আপনার কাছে আসবেন ও ঝামেলা করবেন। তাই তাদের এড়িয়ে যাওয়ার কোন উপায় নেই। বরং আপনি সরাসরি এড়িয়ে গেলে তারা আপনাকে শত্রু মনে করবেন। তাই এড়িয়ে যাবেন এমন কোনো বাহানায় যেন তারা কিছুতেই বুঝতে না পারে যে আপনি তাদের এড়িয়ে যাচ্ছেন।

# তারপর যে কাজটি করবেন সেটা হলো কথা না বাড়ানো। তিনি হয়তো আপনার কাছে এসে আরেকজনের দুর্নাম করছেন। আপনি চুপচাপ শুনে যাবেন ও কথা শেষ হবার আগেই কথাটা ঘুরিয়ে নেবার চেষ্টা করবেন। তার সাথে কখনোই তাল মেলাবেন না।

# তিনি যখন আপনার কোনও ব্যাপারে দোষ ধরবেন আপনার সামনেই, তখন মন ছোট করবেন না। এই ধরণের মানুষের মূল কাজটাই হচ্ছে আরেকজনকে নিরুৎসাহিত করা। আপনি মন ছোট করে নিজের ওপরে বিশ্বাস হারিয়ে ফেলবেন না যেন কোনমতেই। একজন মানুষ দোষ ধরলেই আপনি দোষী হয়ে যান না কিংবা আপনার কাজ খারাপ হয়ে যায় না।

# তিনি যদি অন্য কারো কাছে গিয়ে আপনার দুর্নাম করে ও আপনি সেটা জানতে পারেন, তাহলেও পাত্তা দেবেন না। আপনি তো জানেনই যে তার স্বভাব এই রকম, তাই পাত্তা দিয়ে নিজেকে অস্থির করার মানে নেই।

# নিজের কোনো স্বপ্ন বা লক্ষ্য বা উদ্দেশ্য কখনো এসব মানুষদের সাথে শেয়ার করবেন না। যদি করতে যান, নিজেরই বিপদ। তিনি আপনাকে একদম নিরুৎসাহিত করে ফেলবেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: