বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

অনলাইন গণমাধ্যম মানুষের চাহিদা পূরণে ভূমিকা রাখছে – জেলা প্রশাসক শহীদুল ইসলাম



DSC_1406স্টাফ রিপোর্টার :: অনলাইন নিউজ পোর্টাল মানুষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে যাচ্ছে। এই গণমাধ্যমের জনপ্রিয়তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। মানুষ ক্রমেই ইন্টারনেট নির্ভর হয়ে পড়ছে। একই সাথে সাধারণ মানুষের কাছে অনলাইন সাংবাদিকতার গুরুত্ব ও প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে। সিলেট জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম বুধবার বিকেলে সিটি কর্পোরেশন সভাকক্ষে অনলাইন সাংবাদিকদের সংগঠন “অনলাইন জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট” (ওজাস)’র নতুন কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠান ও ডিজিটাল বাংলাদেশ গঠনে অনলাইন গণমাধ্যমের ভূমিকা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা গুলো বলেন।
জেলা প্রশাসক আরো বলেন, প্রত্যেক জিনিসের দুটি দিক রয়েছে, একটি ভাল অপরটি মন্দ। সাংবাদিকতা একটি মহান পেশা তাই যারা অনলাইন সাংবাদিকতায় সম্পৃক্ত তাদের উচিত হলো দেশ ও জনগণের কল্যাণে ভাল দিক নিয়ে কাজ করা। সংবাদ প্রচারে বস্তুনিষ্ঠতার বিকল্প নেই। ইন্টারনেটের মাধ্যমে যেহেতু দ্রুত সংবাদ প্রচার হয় তাই এক্ষেত্রে তুলনা মুলক বেশী সচেতনতা অবলম্বন করতে হবে। ভাল সংবাদ দ্রুত প্রচারের ক্ষেত্রে প্রশিক্ষনের মাধ্যমে নিজেদেরকে যোগ্য করে তুলতে হবে বলে তিনি পরামর্শ প্রদান করেন।
অনলাইন সাংবাদিকদের সর্ব প্রকার সহযোগিতার আশ্বাস দিয়ে জেলা প্রশাসক বলেন, জেলা প্রশাসনের যে সকল অনুষ্ঠানে সাংবাদিকদের অংশগ্রহনের সুযোগ থাকে সেই সকল অনুষ্ঠানে ওজাস’র সাংবাদিকগণকে আমন্ত্রণ জানানো হবে।
ওজাসের নবনির্বাচিত কমিটিকে অভিনন্দন জানিয়ে জেলা প্রশাসক বলেন, আপনাদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন সমাজ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে। সার্কিট হাউস ও ডিসির বাস ভবনকে ওয়াইফাই নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে। আমি নিয়মিত অনলাইন পত্রিকা গুলো দেখি। জানতে চেষ্টা করি কোথায় কি ঘটছে। অনলাইন সাংবাদিকদের ভিত্তিহীন সংবাদ পরিবেশন থেকে দূরে থাকার পরামর্শও তিনি দিয়েছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দৈনিক সিলেটের ডাক’র ব্যবস্থাপনা সম্পাদক দেওয়ান তৌফিক মজিদ লায়েক, তিনি তার বক্তব্যে অনলাইন মিডিয়া এবং প্রিন্ট মিডিয়া সাংঘর্ষিক নয় উল্লেখ করে বলেন, অনলাইন মিডিয়া সময়ের ব্যবধানে জনপ্রিয় হয়ে উঠবে। তবে তারা বিস্তারিত সংবাদ পরিবেশনের সুযোগ পায় কম। সে তুলনায় প্রিণ্ট মিডিয়ায় সংবাদের বিস্তারিত পড়ার সুযোগ থাকে পাঠকের।
সিলেটের সিনিয়র সাংবাদিক ও বালাগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ লিয়াকত শাহ ফরিদী অনলাইন গণমাধ্যমের বিভিন্ন দুর্বল দিক নিয়ে গঠনমুলক সমালোচনা করেন এবং সঠিক প্রশিক্ষণের মাধ্যমে অনলাইন সাংবাদিকদের কর্মদক্ষতা বৃদ্ধিতে তার সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ-সাধারণ সম্পাদক গল্পকার সেলিম আউয়াল বলেন, সময়ের পরিবর্তনের সাথে সাথে আজ অনলাইন মিডিয়া অতি জনপ্রিয় হয়ে উঠেছে। তিনি জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এই জনপ্রিয় মিডিয়া যাতে করে নিজেদের কর্মকাণ্ডে সকলের সহযোগিতা পায় তার দিকে সুনজর রাখতে।
সিলেট অনলাইন প্রেসক্লাবের আহবায়ক ও দৈনিক সিলেট ডট কম’র সম্পাদক এবং ওজাস’র সাবেক সভাপতি মুহিত চৌধুরী ওজাস’র নতুন কার্যকমিটির সদস্যদের পরিচয় করিয়ে দেন। তিনি স্বাগত বক্তব্যে অনলাইন সাংবাদিকতার সুফল ও কুফল তুলে ধরেন।
ওজাস’র সভাপতি আবদুল মুহিত দিদারের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মারুফ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন, ওজাসের সহ-সভাপতি ও সিলেট রিপোর্ট ডট কম’র সম্পাদক মুহাম্মদ রুহুল আমীন নগরী।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ওজাসের প্রতিষ্ঠাতা সাবেক সাধারণ সম্পাদক ও ৭১টিভির সিলেট ব্যুরো চীপ ইকবাল মাহমুদ, সিলেটের ডাক’র সিনিয়র আলোকচিত্রি আব্দুল বাতিন ফয়সল, ওজাস সদস্য এডভোকেট গোলজার আহমদ হেলাল, বনপা’র সাধারণ সম্পাদক মেহেদী কাবুল, বনপার সিলেট বিভাগীয় কমিটির যুগ্ম সম্পাদক এম সাইফুর রহমান তালুকদার, অনলাইন প্রেসক্লাবের আহবায়ক কমিটির সদস্য এবং ডেইলি সিলেট ডট কম’র সম্পাদক কে এ রহিম, ওজাসের সহ-সভাপতি আফরোজ খান, সহ-সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর লিটন, কোষাধ্যক্ষ- মুনশী ইকবাল, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক- মাজেদুল হক চৌধুরী, সদস্য: মবরুর আহমদ সাজু, মোছা: নাজমিন বেগম, সামসুননুর তালুকদার, শাহিদ হাতিমী, আরিফুল ইসলাম, তাসলিমা খানম বিথী, সাংবাদিক মিসবাহ মঞ্জুর, বিশ্বনাথ নিউজ টুয়েন্টিফোন ডট কম’র সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, ছাতক প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি চান মিয়া, গ্রাফিক্স ইউনির্ভাসেলের স্বত্বাধিকারী লুৎফুর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ওজাস সদস্য সোলাইমান আল মাহমুদ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: