বুধবার, ১৯ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ত্রিশ লাখ শহীদকে চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে: প্রধানমন্ত্রী  » «   খাশোগি হত্যাকাণ্ডে সালমানের জড়িত থাকার ‘বিশ্বাসযোগ্য প্রমাণ’ রয়েছে  » «   পরীক্ষামূলক স্বাস্থ্য বীমা কার্যক্রম শুরু হয়েছে: প্রধানমন্ত্রী  » «   অসুস্থ আ.ন.ম. শফিককে প্রধানমন্ত্রীর ৫ লক্ষ টাকা অনুদান  » «   কৃষকের ছেলে মুরসি যেভাবে হন মিসরের প্রেসিডেন্ট  » «   বিশ্বজুড়ে অনীহা বাড়লেও টিকায় আস্থার শীর্ষে বাংলাদেশ  » «   একাদশে ভর্তিতে দ্বিতীয় দফায় আবেদন শুরু  » «   ঢাকা-সিলেট মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ  » «   নতুন ও হারানো সিমকার্ডে ট্যাক্স ২০০ টাকা  » «   উত্তাল বুয়েট, ভেতরে তালা রাজপথে শিক্ষার্থীরা  » «   রোগী সেজে চেম্বারে ম্যাজিস্ট্রেট, হাতেনাতে ধরা এইচএসসি পাস ডাক্তার  » «   ইমাম বুখারীর মাজার জিয়ারত করলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ  » «   বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯  » «   সিলেট-জগন্নাথপুর সড়কে বন্ধ হয়ে যেতে পারে গাড়ি চলাচল  » «   প্রেমের টানে স্বামী-সংসার ফেলে খুলনায় জার্মান নারী  » «  

GREEN TEA আর BLACK TEA এর মধ্যকার পার্থক্য



green_tea_2লাইফ স্টাইল ডেস্ক :: আমরা সবাই কমবেশি চা খাওয়াই অভ্যাস্ত। সচরাচর আমরা বাজারে দুই ধরনের চা দেখতে পাই। একটা হল Green Tea বা সবুজ চা এবং অন্যটি Black tea বা কালো চা। Black tea বা কালো চা ই আমাদের মাঝে বেশি প্রচলিত। আসুন জেনে নেয়া যাক এদের ভিতরে পারথক্য কি বা আদৌ কোন তফাৎ আছে কিনা।

প্রথমে জেনে নেয়া যাক Green Tea বা সবুজ চা সম্বন্ধে। সবুজ চা তৈরি করা হয় চা পাতাকে সরাসরি শুকিয়ে গুড়ো করার মাধ্যমে। এক্ষেত্রে চা পাতার ফারমেন্টেশন করা হয়না যে কারনে চায়ে Antioxidant এর পরিমান খুব একটা কমে যায়না যা অনেক শরির বৃত্তীয় কাজে সহায়তা করে।

তবে ফারমেন্টেশন না হওয়ার কারনে এর ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান অনেকটা কম থাকে। কিছু কিছু গবেষনায় দাবি করা হয়েছে যে সবুজ চা এর Antioxidant ক্যান্সার প্রতিরধে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তবে কাফেইন এর পরিমান কম হওয়ার কারনে এর সুগন্ধ এবং লিকারের রঙ কাল চা এর মত ততোটা আকর্ষণীয় নয়।

এবার জেনে নিই Black Tea বা কালো চা সম্বন্ধে। Black Tea এর প্রস্তুত প্রনালি অনেকটা Green Tea এর মতই। টবে এক্ষেত্রে চা পাতা গাছ থেকে সংগ্রহের পর ফারমেন্টেশন এর জন্য রেখে দেয়া হয়। এ সময় Antioxidant গুলো Oxidized হয়ে যাই ফলে চায়ে Antioxidant এর পরিমান উল্লেখ যোগ্য ভাবে কমে যাই। কিন্তু চায়ে ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান ফারমেন্টেশন এর সাথে সাথে বৃদ্ধি পাই যা চা এর রঙ এবং স্বাদের উন্নতি ঘটাই।

কালো চা স্বাদ এবং রঙ এর দিক থেকে শ্রেয়তর হলেও স্যাস্থগত দিক বিবেচনাই সবুজ চা পানই শ্রেয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: