মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিতর্কিত আইনে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার  » «   অপমানজনক বিতাড়ণের আগে সিনেট ও ডাকসু ছাড়ুন: শোভন-রাব্বানীকে ভিপি নুর  » «   পেঁয়াজ নেই, তবুও বিক্রির ঘোষণা টিসিবির!  » «   শর্ত ভেঙে ‘অযোগ্য’ প্রতিষ্ঠানকে কাজ দিচ্ছে গণপূর্ত  » «   মেট্রোরেলের জন্য আলাদা পুলিশ ইউনিট গঠনের নির্দেশ  » «   রংপুর উপনির্বাচনে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ প্রার্থী  » «   সিলেটে কমতে শুরু করেছে ডেঙ্গুর প্রকোপ  » «   শোভন-রাব্বানীর পর এবার আলোচনায় যুবলীগ  » «   মধ্যরাতে ‘এক কাপড়ে’ সৌদি থেকে ফিরলেন ১৭৫ বাংলাদেশি  » «   ভারতে ভয়াবহ নৌকাডুবি: নিহত ১২, নিখোঁজ ৩০  » «   এবার রিফাত হত্যার নতুন ভিডিও প্রকাশ্যে  » «   সিলেটে গ্রেফতার সেই ডিআইজির পক্ষে দাঁড়ালেন সাবেক খাদ্যমন্ত্রী  » «   পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে সিলেট বিভাগের পৌর মেয়রদের বৈঠক  » «   কমিশন কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন জাবি উপাচার্য  » «   সৌদির তেলক্ষেত্রে হামলার পর থেকেই তেলের দাম ১০ শতাংশ বৃদ্ধি  » «  

GREEN TEA আর BLACK TEA এর মধ্যকার পার্থক্য



green_tea_2লাইফ স্টাইল ডেস্ক :: আমরা সবাই কমবেশি চা খাওয়াই অভ্যাস্ত। সচরাচর আমরা বাজারে দুই ধরনের চা দেখতে পাই। একটা হল Green Tea বা সবুজ চা এবং অন্যটি Black tea বা কালো চা। Black tea বা কালো চা ই আমাদের মাঝে বেশি প্রচলিত। আসুন জেনে নেয়া যাক এদের ভিতরে পারথক্য কি বা আদৌ কোন তফাৎ আছে কিনা।

প্রথমে জেনে নেয়া যাক Green Tea বা সবুজ চা সম্বন্ধে। সবুজ চা তৈরি করা হয় চা পাতাকে সরাসরি শুকিয়ে গুড়ো করার মাধ্যমে। এক্ষেত্রে চা পাতার ফারমেন্টেশন করা হয়না যে কারনে চায়ে Antioxidant এর পরিমান খুব একটা কমে যায়না যা অনেক শরির বৃত্তীয় কাজে সহায়তা করে।

তবে ফারমেন্টেশন না হওয়ার কারনে এর ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান অনেকটা কম থাকে। কিছু কিছু গবেষনায় দাবি করা হয়েছে যে সবুজ চা এর Antioxidant ক্যান্সার প্রতিরধে ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। তবে কাফেইন এর পরিমান কম হওয়ার কারনে এর সুগন্ধ এবং লিকারের রঙ কাল চা এর মত ততোটা আকর্ষণীয় নয়।

এবার জেনে নিই Black Tea বা কালো চা সম্বন্ধে। Black Tea এর প্রস্তুত প্রনালি অনেকটা Green Tea এর মতই। টবে এক্ষেত্রে চা পাতা গাছ থেকে সংগ্রহের পর ফারমেন্টেশন এর জন্য রেখে দেয়া হয়। এ সময় Antioxidant গুলো Oxidized হয়ে যাই ফলে চায়ে Antioxidant এর পরিমান উল্লেখ যোগ্য ভাবে কমে যাই। কিন্তু চায়ে ক্যাফেইন এবং ফ্লোরাইড এর পরিমান ফারমেন্টেশন এর সাথে সাথে বৃদ্ধি পাই যা চা এর রঙ এবং স্বাদের উন্নতি ঘটাই।

কালো চা স্বাদ এবং রঙ এর দিক থেকে শ্রেয়তর হলেও স্যাস্থগত দিক বিবেচনাই সবুজ চা পানই শ্রেয়।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: