শুক্রবার, ২৯ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

লন্ডনে নিরাপত্তায় বাংলাদেশি ব্লগাররা : হুমকি পাচ্ছেন প্রতিদিন



4914প্রবাস ডেস্ক::
শুধু বাংলাদেশেই নয় প্রবাসেও নিরাপত্তাহীনতায় ভুগছেন বাংলাদেশি ব্লগারেরা। তারাও প্রতিনিয়ত পাচ্ছেন হুমকি। সোশাল সাইট ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে তারা সব হুমকিগুলো পেয়ে আসছেন। যুক্তরাজ্যের গার্ডিয়ান এবং ভারতের টাইমস অব ইন্ডিয়া এ সম্পর্কে প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি ব্যাপক আলোচনার জন্ম দেয়।

গার্ডিয়ান প্রবাসী বাংলাদেশি ব্লগারদের সাথে যোগাযোগ করে তাঁদের অবস্থা ও অবস্থান সম্পর্কে একটি বিশেষ সংবাদ প্রকাশ করে যার শিরোনাম ছিল ‘’হু ইজ নেক্সট’’ এর পরদিন টাইমস অব ইন্ডিয়া সংবাদ প্রকাশ করে ‘ইউকে প্রবাসী ব্লগাররা ও প্রতিদিন হুমকির ভিতরে আছেন’।

আমার ব্লগের অন্যতম ফাউন্ডার সুশান্ত দাস গুপ্ত গার্ডিয়ানকে জানান ‘গত দুই বছর ধরেই লন্ডন পুলিশ তাঁকে নিরাপত্তা দিয়ে আসছে এ জন্য লন্ডন পুলিশকে তিনি ধন্যবাদ জানান। সর্বশেষ দেড় বছর ধরে তিনি দেশে যাচ্ছেন না। যেখানে প্রতিবছর দুই তিনবার করে তিনি বাংলাদেশে যাতায়াত করতেন। অনলাইনে প্রতিদিন নানা রকম হুমকি পাচ্ছেন তিনি।

সুশান্ত আরও বলেন- লন্ডন পুলিশ থাকে প্যানিক এলার্ম প্রদান করেছে এবং নিয়মিত যোগাযোগ রাখছে বলেও নিশ্চিত করেন তিনি। ইন্ডিয়া টাইমসকে তিনি জানান- প্রতিদিন গড়ে ৫ থেকে ১০ টি হুমকি দেয়া হয় তাঁকে। কিন্তু কোনভাবেই নিজেদের লেখালেখি বন্ধ করতে রাজী নন তিনি।

লন্ডন প্রবাসী অন্য আরেক ব্লগার আরিফুর রহমান টাইমস অব ইন্ডিয়াকে জানান- গত মাসে স্কটল্যান্ড ইয়ার্ড’র পুলিশ আমার বাসায় এসে তাদের সাথে আমার প্রাণনাশ হুমকি নথিভুক্ত করেছেন। চরমপন্থী ফেসবুক ইউজাররা আমাদের ফেসবুক আইডি রিপোর্ট করে বন্ধ করে দিচ্ছে, এবং আইডি হ্যাক করে তারা তা সেলিব্রেশনও করে।

তিনি আরও বলেন- প্রকাশ্য জনসন্মুখে অভিজিৎ রায়কে হত্যা করার পরও সরকার এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। পুলিশ যদিও তাঁকে প্যানিক এলার্ম দিয়েছে কিন্তু তাঁর ওপর আক্রমণ আসলে তিনি তা ব্যবহার করার সুযোগ পাবেন কিনা জানেন না। তাই পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার না করে বাই-সাইকেল চড়ে চলাফেরা করেন বলে জানান তিনি।

সুশান্ত দাস গুপ্তও জানান- প্রবাসে বসে অনেকেই লেখালেখি করছেন তারাও নানা রকম হুমকির মধ্য দিয়েই যাচ্ছেন, কিন্তু ভিসাসহ অন্যান্য সমস্যার কারণে সবার পক্ষে পুলিশি সহায়তা নেয়াও সম্ভব হচ্ছে না, এমন বহু ঘটনাও আছে। নিজের নিরাপত্তার চাইতে তিনি অন্যান্য ব্লগার ও এক্টিভিষ্টদের নিয়ে চিন্তিত বলে জানান।

সংবাদটি শেয়ার করুন

Developed by: