রবিবার, ২১ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
চরমভাবে অবহেলিত প্রাথমিক শিক্ষা ও শিক্ষকরা  » «   এমপিও শিক্ষকদের বেতন দিচ্ছে না ব্যাংক!  » «   ইসরাইলের মরুভূমিতে ১২০০ বছরের পুরোনো মসজিদের খোঁজ  » «   জনসমাগম দেখলেই আতঙ্কে ভোগে আ’লীগ সরকার: ফখরুল  » «   ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে ঢাকা-নারায়ণগঞ্জে নিহত ২  » «   দুর্নীতি শব্দটি কীভাবে আসলো আই হ্যাভ নো আইডিয়া: ইকবাল মাহমুদ  » «   সেই প্রিয়া সাহাকে নিয়ে মিললো চাঞ্চল্যকর তথ্য  » «   লবণ সংকটে কোরবানির চামড়া নিয়ে উদ্বেগ  » «   দেশদ্রোহী হিসেবে প্রিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: সেতুমন্ত্রী  » «   মিন্নিকে আইনি সহায়তা দিতে ঢাকা থেকে ৪০ আইনজীবী যাচ্ছেন বরগুনায়!  » «   আলো-পানি ছাড়াই রাত কাটল আটক প্রিয়াঙ্কার  » «   মক্কা-মদিনায় ফ্রি ইন্টারনেট ও সিম পাচ্ছেন হাজিরা!  » «   পানিতে সাপের কামড়ে মৃত্যু ,পানিতেই জানাজা-দাফন  » «   নেত্রকোনায় শিশুর কাটা মাথা কাণ্ডে যা জানলো পুলিশ  » «   লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী, আজ দূত সম্মেলন  » «  

লন্ডনে নিরাপত্তায় বাংলাদেশি ব্লগাররা : হুমকি পাচ্ছেন প্রতিদিন



4914প্রবাস ডেস্ক::
শুধু বাংলাদেশেই নয় প্রবাসেও নিরাপত্তাহীনতায় ভুগছেন বাংলাদেশি ব্লগারেরা। তারাও প্রতিনিয়ত পাচ্ছেন হুমকি। সোশাল সাইট ফেসবুকসহ অন্যান্য মাধ্যমে তারা সব হুমকিগুলো পেয়ে আসছেন। যুক্তরাজ্যের গার্ডিয়ান এবং ভারতের টাইমস অব ইন্ডিয়া এ সম্পর্কে প্রতিবেদন প্রকাশের পর বিষয়টি ব্যাপক আলোচনার জন্ম দেয়।

গার্ডিয়ান প্রবাসী বাংলাদেশি ব্লগারদের সাথে যোগাযোগ করে তাঁদের অবস্থা ও অবস্থান সম্পর্কে একটি বিশেষ সংবাদ প্রকাশ করে যার শিরোনাম ছিল ‘’হু ইজ নেক্সট’’ এর পরদিন টাইমস অব ইন্ডিয়া সংবাদ প্রকাশ করে ‘ইউকে প্রবাসী ব্লগাররা ও প্রতিদিন হুমকির ভিতরে আছেন’।

আমার ব্লগের অন্যতম ফাউন্ডার সুশান্ত দাস গুপ্ত গার্ডিয়ানকে জানান ‘গত দুই বছর ধরেই লন্ডন পুলিশ তাঁকে নিরাপত্তা দিয়ে আসছে এ জন্য লন্ডন পুলিশকে তিনি ধন্যবাদ জানান। সর্বশেষ দেড় বছর ধরে তিনি দেশে যাচ্ছেন না। যেখানে প্রতিবছর দুই তিনবার করে তিনি বাংলাদেশে যাতায়াত করতেন। অনলাইনে প্রতিদিন নানা রকম হুমকি পাচ্ছেন তিনি।

সুশান্ত আরও বলেন- লন্ডন পুলিশ থাকে প্যানিক এলার্ম প্রদান করেছে এবং নিয়মিত যোগাযোগ রাখছে বলেও নিশ্চিত করেন তিনি। ইন্ডিয়া টাইমসকে তিনি জানান- প্রতিদিন গড়ে ৫ থেকে ১০ টি হুমকি দেয়া হয় তাঁকে। কিন্তু কোনভাবেই নিজেদের লেখালেখি বন্ধ করতে রাজী নন তিনি।

লন্ডন প্রবাসী অন্য আরেক ব্লগার আরিফুর রহমান টাইমস অব ইন্ডিয়াকে জানান- গত মাসে স্কটল্যান্ড ইয়ার্ড’র পুলিশ আমার বাসায় এসে তাদের সাথে আমার প্রাণনাশ হুমকি নথিভুক্ত করেছেন। চরমপন্থী ফেসবুক ইউজাররা আমাদের ফেসবুক আইডি রিপোর্ট করে বন্ধ করে দিচ্ছে, এবং আইডি হ্যাক করে তারা তা সেলিব্রেশনও করে।

তিনি আরও বলেন- প্রকাশ্য জনসন্মুখে অভিজিৎ রায়কে হত্যা করার পরও সরকার এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি। পুলিশ যদিও তাঁকে প্যানিক এলার্ম দিয়েছে কিন্তু তাঁর ওপর আক্রমণ আসলে তিনি তা ব্যবহার করার সুযোগ পাবেন কিনা জানেন না। তাই পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার না করে বাই-সাইকেল চড়ে চলাফেরা করেন বলে জানান তিনি।

সুশান্ত দাস গুপ্তও জানান- প্রবাসে বসে অনেকেই লেখালেখি করছেন তারাও নানা রকম হুমকির মধ্য দিয়েই যাচ্ছেন, কিন্তু ভিসাসহ অন্যান্য সমস্যার কারণে সবার পক্ষে পুলিশি সহায়তা নেয়াও সম্ভব হচ্ছে না, এমন বহু ঘটনাও আছে। নিজের নিরাপত্তার চাইতে তিনি অন্যান্য ব্লগার ও এক্টিভিষ্টদের নিয়ে চিন্তিত বলে জানান।

সংবাদটি সম্পর্কে আপনার বস্তুনিষ্ট মতামত প্রকাশ করুন

টি মন্তব্য

সংবাদটি শেয়ার করুন

Developed by: