শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

৯ বছরের শিশুকেও কেন প্রাণ দিতে হলো : গুলজার



সহিংসতার আগুনে জ্বলছে ভারত। বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরোধী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষে এ পর্যন্ত ৪২ জনের মৃত্যু হয়েছে দিল্লিতে। মৃতদের তালিকায় আছে নানা বয়সের মানুষ। ৯ বছরেরর শিশুকেও জীবন দিতে হয়েছে এই দাঙ্গায়। আহত হয়েছেন ৩০০ জনেরও বেশি মানুষ।

শুক্রবার সকাল থেকে কিছু এলাকায় ১৪৪ ধারা তুলে নেওয়া হয়। এছাড়া গ্রেফতার করা হয়েছে ৫১৪ জনকে।

সহিংসতা নিয়ে নাগরিক সমাজের কথা চিন্তা করে প্রতিবাদ করছেন সবশ্রেণির মানুষ। এবার প্রতিবাদ জানালেন বিখ্যাত গীতিকার গুলজার।

মাত্র ৯ বছরের শিশুর আর্তনাদ, তাকে বাধ্য করেছে এই কবিতা লিখতে। গুলজার ওই শিশুটিকে নিয়ে লিখেছেন, নিজের মর্জিতে সে তার ধর্ম বেছে নেয় নি, এ তারই ধর্ম যা তার মা বাবা তাকে উত্তরাধিকার হিসাবে দিয়েছে, বাবা-মাকে বেছে নেবে এমন উপায়ই তো নেই, সে তার দেশ ও বেছে নেয়নি, রাষ্ট্রও তাই তার মত মেনে কাজ করে না, মাত্র নয় বছর বয়স, দাঙ্গা কেন তাকে বেছে নিল, এই নির্মম দাঙ্গা তাকে হত্যা করল।

সোশ্যাল মিডিয়ায় লেখা গুলজারের এই কবিতা ইতোমধ্যেই ছড়িয়ে পড়েছে। হিন্দি-উর্দুর মিশেলে গুলজারের এই প্রতিবাদে সামিল নেটিজেনরা। কবিতার শুরুতেই ইংরাজিতে তিনি লিখেছেন, শান্তির জন্য অপেক্ষা করছি।

বৃহস্পতিবার রাতে ব্রিটিশ রক ব্যান্ড পিঙ্ক ফ্লয়েডের প্রাক্তন সদস্য রজার ওয়াটার্স প্রকাশ্য জনসভায় দাঁড়িয়ে এক ভারতীয় কবি আমির আজিজের কবিতা পড়েন। কবিতার নাম-সব ইয়াদ রাখা যায়েগা। তার ইংরাজি তর্জমা পড়েন তিনি। সঙ্গে নাগরিকত্ব-সংক্রান্ত আইনকে ফ্যাসিবাদী ও জাতিবৈষম্য সৃষ্টিকারী বলেও অভিহিত করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: