শুক্রবার, ১৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

৫ টি মসলা জাতীয় খাবার চটজলদি কমিয়ে আনে উচ্চ রক্তচাপ



Qelogলাইফ স্টাইল ডেস্ক :: উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগা মানুষের সংখ্যা ইদানীং অনেক বেশি বেড়ে গিয়েছে এবং এটি আগের তুলনায় প্রায় কয়েকগুণ বেশি হারে বেড়েই চলেছে। এই উচ্চ রক্তচাপের সমস্যাই মূলত হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের জন্য দায়ী। আগে ভাবা হতো উচ্চ রক্তচাপের সমস্যা শুধুমাত্র বয়স্কদের হতে পারে। কিন্তু ইদানীং বেশ কম বয়স্ক মানুষকে এই সমস্যায় ভুগতে দেখা যাচ্ছে। তাই সতর্ক থাকতে হবে সকলকেই। নিয়ম মেনে চলে নিয়ন্ত্রণে রাখতে হবে উচ্চ রক্তচাপের সমস্যা। আজকে চিনে নিন এমন ৫ টি মসলা জাতীয় খাবারকে যাদের মধ্যে রয়েছে তাৎক্ষণিকভাবে উচ্চ রক্তচাপ কমিয়ে আনার ক্ষমতা।

১) রসুন
নিউ অরলেন্সের ক্লিনিক্যাল রিসার্চ সেন্টারের, ক্লিনিক্যাল স্টাডিজে পাওয়া যায়, রসুনে রয়েছে অ্যালিসিন নামক একটি উপাদান যা খুব দ্রুত হাইপারটেশন কমিয়ে আনতে পারে। এতে করে কমে যায় উচ্চ রক্তচাপ এবং রসুনের মাধ্যমে নিয়ন্ত্রণে রাখাও সম্ভব এই সমস্যাটি। কাঁচা রসুন কিংবা রসুনের গুঁড়ো যেকোনোটি খেতে পারেন।

২) পেঁয়াজ
পেঁয়াজ ফ্লেভানল এবং কুয়েরসেটিন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। গবেষণায় দেখা যায় নিয়মিত পেঁয়াজ খাওয়ার অভ্যাস ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে। এতে করে হৃদপিণ্ডের উপর চাপ কমে যায় এবং সেই সাথে কমে উচ্চ রক্তচাপ।

৩) দারুচিনি
দারুচিনিকে আমরা যতোই সাধারণ মনে করি না কেন দারুচিনি রয়েছে অসাধারণ সব গুণ। ডায়বেটিস থেকে শুরু করে উচ্চ রক্তচাপ পর্যন্ত সব কিছুই নিয়ন্ত্রণে রাখতে দারুচিনির জুড়ি নেই। ২ কাপ পানিতে ৩/৪ খণ্ড দারুচিনি বা ২ টেবিল চামচ দারুচিনি গুঁড়ো ফুটিয়ে চায়ের মতো পান করুন প্রতিদিন।

৪) ওরিগেনো
স্বাদ বাড়ানোর কাজে ব্যবহৃত এই খাবারটিও উচ্চ রক্তচাপের মাত্রা কমিয়ে আনতে সক্ষম বেশ দ্রুত। ওরিগেনোতে রয়েছে কার্ভাক্রোল যা শিরাউপশিরার উপরে চাপ কমায় এবং পেঁয়াজের মতোই ডায়াস্টোলিক এবং সিস্টোলিক প্রেসার কমিয়ে আনতে সহায়তা করে।

৫) অলিভ অয়েল
তেল উচ্চ রক্তচাপের জন্য ক্ষতিকর হলেও অলিভ অয়েল উচ্চ রক্তচাপের জন্য বেশ ভালো। অন্যান্য তেলের বদলে অলিভ অয়েলে তৈরি খাবার হৃদপিণ্ডের জন্য স্বাস্থ্যকর, কারণ এটি দেহে খারাপ কলেস্টোরল কমায় যার ফলে উচ্চ রক্তচাপ কমায়।

সূত্রঃ stethnews.com

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: