বুধবার, ২১ অক্টোবর ২০২০ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

১৭ জেলায় হোম কোয়ারেন্টাইনে ২১৫ জন



করোনাভাইরাসের জীবাণু থাকতে পারে এমন আশঙ্কায় দেশের ১৭টি জেলায় বিদেশফেরত দুই শতাধিক ব্যক্তিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

দেশে করোনাভাইরাসে তিনজন শনাক্ত হয়েছেন রোববার (০৮ মার্চ) সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এমন ঘোষণা দেয়। এরপর গত তিনদিনে বিভিন্ন জেলায় এ পর্যন্ত ২১৫ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়। তবে এদের মধ্যে এখন পর্যন্ত কারও শরীরে করোনাভাইরাস পাওয়া যায়নি।

এর মধ্যে মানিকগঞ্জে ৭৯, নারায়ণগঞ্জে ৪০, মাদারীপুরে ৩০, কিশোরগঞ্জে ৩৪, ফেনীতে নয়, নোয়াখালীতে এক, যশোরে ছয়, বগুড়ায় দুই, নরসিংদীতে দুই, খুলনায় এক, সিলেটে এক, ফরিদপুরে তিন, জামালপুরে এক, রাজবাড়ীতে দুই, ঝিনাইদহে দুই, চুয়াডাঙ্গায় এক এবং দিনাজপুরে একজন রয়েছেন।

জেলা ও উপজেলা স্বাস্থ্যকর্মীরা হোম কোয়ারেন্টাইনের প্রধান পর্যবেক্ষক হিসেবে নেতৃত্ব দিচ্ছেন। করোনাভাইরাস প্রতিরোধ কমিটির পক্ষ থেকে সার্বক্ষণিক তাদের স্বাস্থ্যের খোঁজখবর নেয়া হয়। প্রতিনিধিদের পাঠানো তথ্য অনুযায়ী ১৭ জেলায় হোম কোয়ারেন্টাইনে রাখা ব্যক্তির সংখ্যা ২১৫ জন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় বিদেশফেরত ৭৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ না থাকলেও সম্প্রতি বিদেশ থেকে আসায় নিজ নিজ বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

মানিকগঞ্জের সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ বলেন, বিদেশফেরত ৭৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে কারও শরীরে করোনাভাইরাসের উপসর্গ মেলেনি।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে ৪০ জনকে নিজ নিজ বাসায় কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ইতালিফেরত জেলার দুজন চিকিৎসাধীন। তারা এই ৪০ জনের সংস্পর্শে এসেছিলেন। সে কারণেই তাদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা নিজ নিজ বাড়িতেই রয়েছেন। তাদের পাশে আইইডিসিআরর কর্মকর্তা ছাড়া কাউকে ভিড়তে দেয়া হচ্ছে না। মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জ জেলা ১০০ শয্যা হাসপাতালের আবাসিক মেডিকেল সার্জন আসাদুজ্জামান এ তথ্য জানান।

মাদারীপুর : সম্প্রতি এক ইতালিপ্রবাসী মাদারীপুরে আসেন। পরে তার শরীরে করোনাভাইরাসের বিভিন্ন উপসর্গ দেখা দিলে তিনি সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানান। পরে তাকে ঢাকায় আইসোলেশনে রাখা হয়। একই সঙ্গে তিনি এলাকায় যাদের সঙ্গে যোগাযোগ করেছেন এমন ২৯ জনকে চিহ্নিত করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পাশাপাশি দিল্লিফেরত এক ব্যক্তিকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। মাদারীপুরের সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, জেলায় মোট ৩০ জনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে সন্দেহে বিদেশফেরত ৩৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ৩২ জন পুরুষ, দুজন নারী। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বুলবুল আহমেদ।

ফেনী : করোনাভাইরাসে কেউ আক্রান্ত না হলেও সদ্য বিদেশফেরত নয়জনকে তাদের নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বুধবার বিষয়টি জানিয়েছেন ফেনীর সিভিল সার্জন সাজ্জাদ হোসেন।

নোয়াখালী : করোনাভাইরাস প্রতিরোধে নোয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ হাতিয়া উপজেলার জাহাজমারা ইউনিয়নে এক কাতার প্রবাসীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। নোয়াখালীর সিভিল সার্জন ডা. মমিনুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

যশোর : যশোরের চৌগাছায় ইতালিফেরত এক দম্পতিসহ মোট ছয়জনকে একজন চিকিৎসকের তত্ত্বাবধানে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন চৌগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা লুৎফুন্নাহার।

বগুড়া : বিদেশফেরত দুজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের আগামী দুই সপ্তাহ বাইরে বের না হতে অনুরোধ করা হয়েছে। বিষয়টি জানিয়েছেন বগুড়ার ডেপুটি সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন।

নরসিংদী : সদর ও রায়পুরা উপজেলায় বিদেশফেরত দুই ব্যক্তিকে যার যার বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইব্রাহিম টিটন।

খুলনা : করোনাভাইরাস প্রতিরোধে ইতালিফেরত একজনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ।

সিলেট : সৌদিফেরত এক নারীকে (৭০) ডা. শামসুদ্দিন হাসপাতালের কোয়ারেন্টাইন সেন্টারে ভর্তি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডল।

ফরিদপুর : করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে ফরিদপুরে ইতালিফেরত তিন ভাইকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তারা তিনজনই সম্প্রতি ইতালি থেকে দেশে ফিরেছেন। বুধবার (১১ মার্চ) ফরিদপুরের সিভিল সার্জন ডা. ছিদ্দিকুর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

জামালপুর : করোনাভাইরাস সন্দেহে জামালপুরে মালয়েশিয়াফেরত এক প্রবাসী নিজ বাড়িতে স্বাস্থ্য বিভাগের পর্যবেক্ষণে রয়েছেন। মেলান্দহ উপজেলার মালয়েশিয়াফেরত ওই ব্যক্তিকে নিজ বাড়িতে পর্যবেক্ষণে রেখে জেলা স্বাস্থ্য বিভাগ। বিষয়টি নিশ্চিত করেছেন জামালপুরের সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়।

রাজবাড়ী : করোনাভাইরাস প্রতিরোধে মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলায় ইতালিফেরত বাবা (৪৫) ও ছেলেকে (২২) হোম কোয়ারেন্টাইনে রেখেছে উপজেলা প্রশাসন। মঙ্গলবার (১০ মার্চ) বিকেল ৩টার দিকে বিষয়টি নিশ্চিত করেন বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একেএম হেদায়েতুল ইসলাম।

ঝিনাইদহ : শহরের আরাপপুর মাস্টারপাড়ায় ইতালিফেরত স্বামী-স্ত্রীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তবে তাদের শরীরে করোনার লক্ষণ পাওয়া যায়নি। বিষয়টি নিশ্চিত করেন ঝিনাইদহের সিভিল সার্জন ডা. সেলিনা বেগম।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার দামুড়হুদায় সৌদিফেরত এক নারীকে (৬৫) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে হাসপাতালে ভর্তি করা হয়েছে। জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হওয়ায় মঙ্গলবার (১০ মার্চ) দুপুরে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। তাকে করোনা আইসোলেশন ইউনিটের একটি কক্ষে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেন দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. আবু হেনা মো. জামাল শুভ।

দিনাজপুর : ১৩ দিন আগে চীনফেরত এক শিক্ষার্থী জ্বর-সর্দি ও কাশিতে আক্রান্ত হওয়ায় নাক ও গলার লালার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। একই সঙ্গে করোনাভাইরাস সন্দেহে তাকে হোম কোয়ারেন্টাইনে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। গত ২৭ ফেব্রুয়ারি চীনের জেজিয়াং প্রদেশ থেকে মালয়েশিয়া হয়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দিনাজপুরে আসেন ওই শিক্ষার্থী। বিষয়টি নিশ্চিত করেছেন দিনাজপুরের সিভিল সার্জন ডা. মো. আব্দুছ কুদ্দুছ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: