রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

হাসিনা-মোদির বৈঠকে স্থল সীমান্ত চুক্তির দলিল হস্তান্তর



lba-modi-signনিউজ ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ‘অল্প কিছুক্ষণের’ বৈঠক সেরে নিয়েছেন বাংলাদেশ সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যেকার প্রায় ১৬ মিনিটের শীর্ষ বৈঠকে দুই দেশের স্থলসীমান্ত চুক্তি অনুসমর্থনের দলিল আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

১৯৭৪ সালের সম্পাদিত স্থল সীমান্ত চুক্তি ও ২০১১ সালে সই হওয়া এই সংক্রান্ত প্রটোকলের দলিল ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্র সচিব সুব্রামিনিয়াম জয়শঙ্কর ও বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বুঝে নেন। এ দলিল বিনিময়ের ফলে চার দশক আগের মুজিব-ইন্দিরা স্থল সীমানা চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হলো।

এছাড়া বৈঠকে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারকও সই হয় হয়েছে বলে জানা গেছে। তবে দীর্ঘদিন ঝুলে থাকা তিস্তার পানি বন্টন সংক্রান্ত চুক্তির বিষয়ে বৈঠক আলোচনা হয়েছে কিনা তা জানা যায় নি।

শেখ হাসিনার তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী জানান, মোদি ও হাসিনার বৈঠকটি প্রায় ১৫-১৬মিনিট স্থায়ী হয়। এর পরে তারা সীমান্ত চুক্তির দলিল হস্তান্তর করেন।

শেখ হাসিনা-মোদির মধ্যেকার শীর্ষ বৈঠকে মোদির সঙ্গে ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। নরেন্দ্র মোদির সফর সঙ্গী হওয়ার কথা থাকলেও তিনি মোদির একদিন আগেই অর্থাৎ গতকাল শুক্রবার রাতে ঢাকা পৌঁছান।

আজ শনিবার ঢাকায় এসে নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী শেখ হাইসনার কার্যালয়ে পৌঁছলে তাকে স্বাগত জানান শেখ হাসিনা। এসময় ঢাকা-শিলং-গোহাটি ও কলকাতা-ঢাকা-আগরতলা বাস সার্ভিসের আনুষ্ঠানিক উদ্বোধন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

৩৬ ঘণ্টার সফরে শনিবার সকাল ১০টা ১৫ মিনিটে ঢাকায় পৌঁছান। নরেন্দ্র মোদিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

Developed by: