রবিবার, ১১ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

হাসিনাকে মোদির চিঠি



pm-fs-indঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশ সফরে আসার আগ্রহ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন। ঢাকায় সফররত দেশটির নতুন পররাষ্ট্র সচিব সুব্রাহ্মানিয়াম জয়শঙ্কর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে চিঠিটি হস্তান্তর করেন।

সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের মধ্যে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী সাংবাদিকদের এ কথা জানান।

শামীম চৌধুরী বলেন, ‘ভারতের পররাষ্ট্র সচিব ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির একটি চিঠি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করেছেন। চিঠিতে নরেন্দ্র মোদি বলেছেন- আমি আগ্রহের সঙ্গে অপেক্ষা করছি বাংলাদেশ সফরের জন্য। শেখ হাসিনাকেও ভারত সফরের আমন্ত্রণ জানিয়ে মোদি বলেছেন- আপনার সফরের জন্যও আগ্রহের সঙ্গে অপেক্ষা করছি।’

শামীম চৌধুরী আরো বলেন, ‘নরেন্দ্র মোদির চিঠি পাওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- উনি (নরেন্দ্র মোদি) কবে আসবেন? আমরাও সেই অপেক্ষায় আছি। এসময় ভারতের পররাষ্ট্র সচিব বলেছেন- শিগগিরই ভারতের প্রধানমন্ত্রী বাংলাদেশ সফরে আসবেন।’

প্রধানমন্ত্রীর প্রেস সচিব জানান, সাক্ষাৎকালে প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের পররাষ্ট্র সচিবের দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। এছাড়া যৌথভাবে যেসব কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে সেগুলো ভালোভাবেই হচ্ছে বলে পররাষ্ট্র সচিব সন্তোষ প্রকাশ করেন। বিশেষ করে জ্বালানি ও বিদ্যুৎ খাতের প্রকল্পগুলোর বাস্তবায়ন নিয়ে ভারতের পররাষ্ট্র সচিব সন্তোষ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে ত্রিপুরা পালাটানা বিদ্যুৎ কেন্দ্র থেকে আরো বিদ্যুৎ চেয়ে বলেন, ‘আমরা পালাটানা থেকে আরো কিছু বিদ্যুৎ চাই।’ জবাবে ভারতের পররাষ্ট্র সচিব বলেছেন- ‘বিদ্যুৎ আসবে। বিদ্যুৎ খাতে দু’দেশের বেসরকারি উদ্যোক্তাদের কাজে লাগানো যেতে পারে। ভুটান থেকে ভারত হাইড্রোলিক পাওয়ার প্ল্যান্ট থেকে বিদ্যুৎ আনার উদ্যেগ নিয়েছে। ভুটান যদি আরো বিদ্যুৎ উৎপাদন করতে পারে তাহলে বাংলাদেশও সেখান থেকে আনতে পারে।’

এছাড়া অচিরেই ভারত-বাংলাদেশের মধ্যে দু’টি চুক্তি স্বাক্ষর হবে। ভারতের সঙ্গে দু’টি নতুন চুক্তি করা হবে বলেও শামীম চৌধুরী নিশ্চিত করেছেন। এ চুক্তির মধ্যে রয়েছে ট্রেড প্রোটকল, অপরটি ক্রোস্টাল শিপিং।

এসময় আরো উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গহর রিজভী, দিল্লীতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার পঙ্কজ শরণ প্রমুখ।

ভারতের পররাষ্ট্র সচিব সুব্রাহ্মানিয়াম জয়শঙ্কর এর আগে বিকেলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করেন। তার আগে সচিব পর্যায়ে একটি বৈঠক করেন।

সার্ক যাত্রার অংশ হিসেবে ভারতের পররাষ্ট্র সচিব জয়শঙ্কর দুই দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছেন। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: