বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

হাতের মুঠোয় ভবিষ্যতের পানির বোতল



lead_largeতথ্য প্রযুক্তি ডেস্ক :: গরমে গলা শুকিয়ে গেলে ভবিষ্যতেও কি মানুষ বোতল থেকে পানি পান করবে, নাকি বেছে নেবে অন্য কোনো উপায়? এই গোলাকার স্বচ্ছ গোলকটিই হতে পারে ভবিষ্যতে পানি ধারণের মাধ্যম।

লন্ডনের স্কিপিং রকস ল্যাবের উদ্ভাবন হলো এই পানির গোলক। অ্যালজি থেকে তৈরি জেল দিয়ে তৈরি করা হয় একে। এই পানি “পান করা” বা খাওয়ার জন্য এতে কামড় দিয়ে পানিটা শুষে নিতে হয় অথবা পুরো গোলকটিকে একেবারে গিলে ফেলতে হয়।
এসব গোলকের নাম দেওয়া হয়েছে Ooho! কারণ অনেক সময়ে এসব গোলক ফেটে যায় এবং কাপড় ভিজে যায়। অনেকেই ভাবতে পারেন এমন গোলক তৈরির ঝামেলায় যাওয়ার দরকার কি? এর কারণ হলো, প্লাস্টিক। সারা বিশ্বে প্লাস্টিকের বোতলে করে পানি পান করা হয়। এতে যেমন প্রচুর পরিমানে “প্লাস্টিক পলিউশন” হচ্ছে তেমনি তা আমাদের স্বাস্থ্যেরও ক্ষতি করছে। ২০১৫ সালের “Design to Improve Life” প্রতিযোগিতায় তাই নির্বাচন করা হয় এই Ooho! গোলক।

আমরা বোতলের পানি পান করে প্লাস্টিকের বোতলটি ফেলে দেই। ৮০ শতাংশ ক্ষেত্রে এই প্লাস্টিক আর রিসাইকেল করা হয় না ফলে বাড়তে থাকে বর্জ্য। এ সমস্যা থেকে বাঁচতে “স্ফেরিফিকেশন” পদ্ধতি ব্যবহার করে পানিকে একটি ডাবল জেলাটিনাস মেমব্রেনের মাঝে আটকে ফেলা হয়। এতে ব্যবহার করা হয় বাদামি শ্যাওলা থেকে তৈরি সোডিয়াম অ্যালজিনেট (E-401) এবং ক্যালসিয়াম ক্লোরাইড (E-509) যাতে বাইরের দিকে একটি জেলি জাতীয় পর্দা তৈরি হয়। যে কেউ সঠিক রেসিপি অনুসরণ করে তাদের রান্নাঘরেই এই Ooho! তৈরি করতে পারবেন এমনকি ইচ্ছে করলে নিজের ইচ্ছেমত পরিবর্তন করেও নিতে পারবেন। এর ফলে প্লাস্টিকের বোতল ব্যবহারের কুফল এড়ানো সম্ভব।

মূল: John Metcalfe, citylab

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: