রবিবার, ১ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

সোমবার রাজ্যসভায় উঠছে স্থলসীমান্ত চুক্তির সংশোধনী বিল



2. rajjoshovaনিউজ ডেস্ক::
বাংলাদেশ ও ভারতের স্থলসীমান্ত চুক্তির বিলে ভুল থাকায় সংশোধনীসহ পুনরায় পাসের জন্য সোমবার রাজ্যসভায় বিলটি উত্থাপন করা হবে। পাস হয়ে যাওয়া বিলটিকে ভারতের ১১৯তম সংবিধান সংশোধনী বিল বলা হলেও আসলে এটি ১০০তম সংবিধান সংশোধনী বিল। তবে বিলের ক্রমিক সংখ্যা ১১৯। এছাড়া বিলের দিন তারিখ নিয়ে সাতটি স্থানে ভুল রয়েছে।

এরকম ভুল নিয়েই গত সপ্তাহান্তে ভারতের রাজ্যসভায় পাস হয় ঐতিহাসিক স্থলসীমান্ত বিল। বিলটি পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠানো হলে তখনই ভুল ধরা পড়ে।

এই ভুলগুলো সংশোধন করে পুনরায় বিল পাস করতে হবে। সোমবারের রাজ্যসভার দিনের কার্যসূচিতে এই সংবিধান সংশোধনী বিলটি অন্তর্ভুক্ত রয়েছে।

২০১৩ সালে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের আমলে বিলটি রাজ্যসভায় পেশ করা হয়। তখন বিল উত্থাপনের যে সালের কথা উল্লেখ করা হয়েছিলো। এবার ভুল করে হুবহুভাবে উত্থাপন করা হয়। ফলে বিলে ২০১৫ সাল না লিখে ২০১৩ সাল রয়ে যায়।

রাষ্ট্রপতি ভবন থেকে বিলের ভুলগুলো ধরিয়ে দেয়ার পর সংশোধন করে ভারতের বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজ বৃহস্পতিবার লোকসভায় উত্থাপন করেন এবং সেভাবেই পাস হয়। কিন্তু রাজ্যসভায় পাস করা বিলে ভুল রয়েই যায়। ফলে পুনরায় রাজ্যসভায় বিলটি পাস করাতে হবে।

তারপরই ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি বিলে স্বাক্ষর করবেন। তিনি বর্তমানে মস্কো সফর করছেন। সোমবারই তিনি দেশে ফিরবেন।

সোমবার বিলটি উঠলেও এটি নিয়ে কোনো বির্তক হবে বলে মনে হয় না। শুধুমাত্র ভুলগুলো সংশোধন করে ভোটাভুটির মাধ্যমে বিল পাস হবে। তবে সরকারের এই ভুলের সমালোচনা করতে বিরোধী দল ছাড় দেবে না বলে মনে করছে রাজনৈতিক মহল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: