রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৬ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

সেলফির পর জনপ্রিয় শব্দ হিসাবে অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিল ভেপ



vepলাইফ স্টাইল ডেস্ক:: প্রতি বছরই জনপ্রিয় শব্দ হিসাবে অক্সফোর্ড অভিধানে নতুন কিছু শব্দ যোগ হয়। এ বছর অর্থাৎ ২০১৪ সালের জনপ্রিয় শব্দ হিসাবে অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিল ‘ভেপ’ (vape)। ভেপ শব্দটির মানে হল ই সিগারেট থেকে বের হওয়া ধোঁয়া। গতবার যেমন বর্ষসেরা শব্দ হয়ে এই অভিধানে জায়গা করে নিয়েছিল সেলফি।

সিগারেট ছেড়ে বিশ্ব এখন ক্রমশ ঝুঁকছে ই সিগারেটের দিকে। কিন্তু ই সিগারেট স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। আর তাই ই সিগারেট, ধুমপান ছেড়ে দেওয়ার জন্য এই ভেপ শব্দটি প্রচারের কাজে ব্যবহার করা হচ্ছে। গত বছরের তুলনায় এই শব্দটি আর এতেই এই ভেপ একেবারে বর্ষসেরার খেতাব জিতে নিল। এবার থেকে অক্সফোর্ড অভিধান খুঁজলে পাওয়া যাবে ভেপকেও।

ভেপর মতই অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিয়েছে ইন্টারনেট বিশ্বে জনপ্রিয় শব্দ বায়ে (‘bae’) ও স্কটল্যান্ডের স্বাধীনতা ভোট নিয়ে তৈরি হওয়া শব্দ ইনডাইরেফ (‘indyref’)। পাশাপাশি ই রিডারের মাধ্যমে পে করা বোঝাতে কনটাক্টলেস (‘contactless’) , ভাল কাজের জন্য ইন্টারনেট ব্যবহার করা বোঝাতে স্ল্যাকটিভিসম (‘slacktivism’) শব্দগুলিও অক্সফোর্ড অভিধানে জায়গা করে নিয়েছে।

ভেপ শব্দটি প্রথমবার ব্যবহার করেন লেখক রোব স্টেপনি। ১৯৮৩ সালে তার লেখা বইতে মানুষ কেন ধুমপান করে, এবং ধুমপানের বিকল্প কোনও যন্ত্রের কথা বলতে ওই শব্দটি ব্যবহার করেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: