শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

সিসিকের ক্লিনিক্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ প্লান্ট উদ্বোধন করলেন ড. মোমেন



সিলেট ডেস্ক:: এতোদিন সিলেটের প্রায় সবকটি হাসপাতাল ও ক্লিনিক নির্ভরশীল ছিল সিলেট সিটি করপোরেশনের (সিসিক) বর্জ্য ব্যবস্থাপনার ওপর। আর আলাদাভাবে ফেলার জায়গা না থাকায় ক্লিনিক্যাল বর্জ্যগুলো সংগ্রহ করে সাধারণ বর্জ্যের সাথে ডাম্পিং ইয়ার্ডে ফেলছিল সিসিক। এতে মারাত্মক ঝুঁকিতে ছিল পরিবেশ ও জনস্বাস্থ্য।

তবে দীর্ঘ প্রতীক্ষার পর সেই ঝুঁকি থেকে পরিত্রাণ পেতে যাচ্ছে সিলেটবাসী। কারণ, আজ উদ্বোধন হল সিসিকের ক্লিনিক্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ প্লান্ট। আজ ৩১ আগস্ট শনিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিসিকের এই ক্লিনিক্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ প্লান্টের উদ্বোধন করেন।

“মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা উদ্যোগকে আমি স্বাগত জানাই। আমার বড় ভাই সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও সিটি মেয়র আরিফুল হক চৌধুরী এই দুইজন যদি না হতেন এটা হতো না, এই জন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই।” আজ সকালে দক্ষিন সুরমা এলাকায় সিলেট সিটি কর্পোরেশনের মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের উদ্বোধন শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

সিলেট সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা মো. হানিফুর রহমান জানান- শহরতলীর পারাইরচক এলাকায় সিসিকের ডাম্পিং ইয়ার্ড ঘেঁষা প্রায় ১ বিঘা জায়গাজুড়ে ক্লিনিক্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ প্লান্ট নির্মাণ করা হয়েছে। যেখানে রয়েছে সুই, সিরিঞ্জ, প্লাস্টিক, তুলা, গজ, ব্যান্ডেজসহ ক্লিনিক্যাল বর্জ্য পরিশোধন ও জীবাণু নিষ্ক্রিয়করণে আলাদা আলাদা পদ্ধতি। আছে ক্লিনিক্যাল বর্জ্য পরিবেশসম্মতভাবে ইনসিনারেটরে পুড়িয়ে ফেলার ব্যবস্থা। এছাড়া ক্লিনিক্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ প্লান্ট ব্যবহারের জন্য হাসপাতাল-ক্লিনিকের মানুষজনকে ট্রেনিং প্রদান করা হবে।

সব মিলিয়ে ক্লিনিক্যাল বর্জ্য প্রক্রিয়াকরণ প্লান্ট নির্মাণ পরিবেশের ঝুঁকি রোধে একটি বাস্তবসম্মত পদক্ষেপ বলে জানান মো. হানিফুর রহমান।

এসময় উপস্থস্থিত ছিলেন সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও সিলেট জেলা এবং মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: