বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

সাহিত্য-নির্মাণের জাদুকর হুমায়ূন আহমেদের জন্মদিন আজ



বিনোদন ডেস্ক:: বাংলা ভাষার সৃষ্টিশীল যে কোনো ধারায় যে তারাটি আপন আলোয় উজ্জ্বল তিনি, হুমায়ূন আহমেদ। ১৯৪৮ সালের আজকের এই দিনে (১৩ নভেম্বর) নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন আজ।

প্রথম পুত্র হওয়ায় তাকে নিয়ে বেশ রোমাঞ্চিত ছিলেন পিতা ফয়জুর রহমান আহমেদ। প্রথমে তার নাম রাখা হয় শামসুর রহমান। পরে সেই নাম পাল্টে, নতুন নাম দেন হুমায়ূন আহমেদ। তার ডাক নাম কাজল।

১৯৭২ সালে তার প্রথম প্রকাশিত উপন্যাস নন্দিত নরকের ভূমিকায় খ্যাতিমান আহমেদ শরীফ লিখেছিলেন তার প্রতিভার কথা। এরপর আসলেই আর থেমে থাকেননি হুমায়ূন। শত ফুল ফুটিয়ে রাঙিয়েছেন এ দেশের সাহিত্য অঙ্গন। মধ্যবিত্ত পাঠক, যাদের কাছে এক সময় পশ্চিম বাংলার গল্প-উপন্যাসই ছিলো সাহিত্য আস্বাদনের মূল অবলম্বন, তাদের ফিরিয়েছেন। সহজ আলোয় তুলে এনেছেন মানবীয় সম্পর্কের নানা দিক, নানা অধ্যায়।

জন্ম দিয়েছেন বাংলা নাটকে বাকের ভাইয়ের মতো চরিত্র। রুপালি পর্দায় উপহার দিয়েছেন শ্রাবন মেঘের দিন, দুই দুয়ারি, ঘেটুপুত্র কমলার মতো দর্শকপ্রিয় চলচ্চিত্র। মুক্তিযুদ্ধ নিয়ে তার জোছনা ও জননীর গল্প, আগুনের পরশমনি চলচ্চিত্র থাকবে কালজয়ী হয়ে।

বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৯৪ সালে একুশে পদক লাভ করেন তিনি৷ এছাড়া বাংলা একাডেমি পুরস্কার (১৯৮১), হুমায়ূন কাদিও স্মৃতি পুরস্কার (১৯৯০), লেখক শিবির পুরস্কার (১৯৭৩), জাতীয় চলচ্চিত্র পুরস্কার (১৯৯৩ ও ১৯৯৪), বাচসাস পুরস্কারসহ (১৯৮৮) অসংখ্য সম্মাননা পেয়েছেন নন্দিত এই কথাসাহিত্যিক৷

বেঁচে থাকতে জন্মদিনটি ঘিরে পুরো দেশে হুমায়ূনভক্তদের মধ্যে সৃষ্টি হতো বিপুল উন্মাদনা। নানা আয়োজনে দিনভর মুখরিত থাকতো দখিন হাওয়া, নুহাশপল্লীতে। এখন তিনি নেই, ২০১২ সালের ১৯ জুলাই চলে যান অদেখা ভুবনে।

জন্মদিনের আয়োজন: বিভিন্ন সাংস্কৃতিক-সামাজিক সংগঠন হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে। বরাবরের মতো এবারও হুমায়ূন আহমেদের জন্মদিন ঘিরে চ্যানেল আই দিনব্যাপী ‘হুমায়ূন মেলা’র আয়োজন করেছে। এছাড়া হুমায়ূন আহমেদের প্রকাশকদের আয়োজনে পাবলিক লাইব্রেরি চত্বরে আয়োজন করা হবে সপ্তাহব্যাপী হুমায়ূন আহমেদ বইমেলার।

সংবাদটি শেয়ার করুন

Developed by: