রবিবার, ১৩ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

সরকার বিরোধী বিক্ষোভে অচল ইরাক, নিহত ৪০



আন্তর্জাতিক ডেস্ক:: সরকার বিরোধী ব্যাপক বিক্ষোভে কার্যতঃ অচল হয়ে পড়েছে ইরাকের রাজধানী বাগদাদ। অন্যান্য শহরেও বিক্ষোভ ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে। শুক্রবার সরকারবিরোধী এই বিক্ষোভে কমপক্ষে ৪০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরো দুই হাজারের বেশি মানুষ।

ইরাকে কর্মসংস্থান ও সরকারি পরিষেবা উন্নত করা এবং দুর্নীতি বন্ধের দাবিতে এ মাসের প্রথম দিকে এ বিক্ষোভ শুরু হয়। একটানা কয়েক দিন ধরে চলা ওই বিক্ষোভে দেড়শ’র বেশি মানুষ নিহত হয়েছিলো। কঠোর হাতে ওই বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে সফল হয় ইরাক সরকার।

কিন্তু শুক্রবার সকালে বাগদাদের তাহরির স্কয়ারে নতুন করে জড়ো হতে শুরু করেন বিক্ষোভকারীরা। একপর্যায়ে তারা সুরক্ষিত গ্রিন জোন এলাকায় সরকারি ভবনগুলোর দিকে অগ্রসর হতে চাইলে টিয়ারশেল নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে নিরাপত্তা বাহিনী। তখন বিক্ষোভকারীরা, ‘আমরা ক্ষুধার্ত নই, আমরা আত্মমর্যাদা চাই’ বলে স্লোগান দেয়।

এসময় নিরাপত্তা বাহিনীর ছোড়া টিয়ারশেল ক্যানিস্টারের আঘাতে বাগদাদে দুই বিক্ষোভকারী নিহত হন। পরে শুক্রবার বাগদাদ, বসরা, মাইসান, দিন কার ও মুতান্না শহরগুলোতে ছড়িয়ে পড়া বিক্ষোভে সরকারের আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৪০ জনেরও বেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে ইরাকের মানবাধিকার কমিশন বিক্ষোভে ৩০ জন নিহত এবং ২ হাজারের বেশি মানুষ আহত হওয়ার কথা জানিয়েছে।

এ মাসের প্রথম দিকে শুরু হওয়া এই বিক্ষোভ ইতোমধ্যে নির্মমভাবে দমন করেছে নিরাপত্তা বাহিনী। ওই সময় প্রায় ১৫০ জন বিক্ষোভকারী নিহত হন। তখন মাত্রাতিরিক্ত শক্তিপ্রয়োগের কথা স্বীকার করে সরকার। এ নিয়ে তখন আন্তর্জাতিক অঙনেও ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল ইরাক সরকার।

প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি ব্যাপক বিক্ষোভের মুখে মন্ত্রিসভা পুনর্গঠন এবং সংস্কার প্যাকেজ গ্রহণের ঘোষণা দিতে বাধ্য হন। তবে তিনি বিক্ষোভের নামে সহিংসতার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়েছেন।

সূত্র: আল জাজিরা

সংবাদটি শেয়ার করুন

Developed by: