মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

সমকামিতা আইন বনাম ব্রুনেই সুলতানের অধপতিত জীবন



আন্তর্জাতিক ডেস্ক:: এশিয়ার ছোট একটি দেশ ব্রুনেই। দেশটির রাজা সুলতান হাসানাল বোলখিয়া।তিনিই দেশটির সর্বেসর্ব্বা অধিপতি। বর্তমানে দেশটিতে কঠোর শরিয়াহ আইন প্রবর্তন করা হয়েছে। ওই আইনের ভয়ে দেশটিতে মানুষেরা আতঙ্কে রয়েছে। সবচেয়ে বেশি আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছে সমকামিরা। তারা দলে দলে দেশ ছাড়ছে।

সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইর সকল ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনিই দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতা। একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বানিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনাইয়ের সুপারিন্টেন্ডেন্ট অব পুলিশ, প্রতিরক্ষা মন্ত্রী এবং কমান্ডার অব দ্য আর্মড ফোর্সেস। এমনকি ব্রুনেইর জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও তিনি।

ব্রুনেইর সুলতানের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্পদশালী শাসকদের একজন তিনি।সম্প্রতি তিনি তার বিতর্কিত কর্মকাণ্ডের কারণে ব্যাপক সমালোচনার মুখোমুখি হচ্ছেন। ৭২ বছর বয়সী সুলতান সম্প্রতি তার দেশে বর্বর নতুন ফৌজদারী আইন চালু করেছেন। ব্রুনেই হলো পূর্ব এশিয়ার প্রথম দেশ যেখানে কঠোর শরীয়াহ আইন চালু করা হয়েছে।

ওই আইনে ব্রুনেইয়ে সমকামিতা ও ব্যভিচারে পাথর ছুঁড়ে মারার কথা বলা হয়েছে। চুরি ও গর্ভপাতসহ আরো কয়েকটি অপরাধেও কঠোর বিধান রাখা হয়েছে। এই আইনকে ‘বর্বর ও অমানবিক’ বলে অভিহিত করেছে জাতিসংঘ।

একদিকে ওই কঠোর ও বিতর্কিত শরীয়াহ আইন প্রয়োগ করছেন অন্যদিকে ব্যাপক সম্পদে-ভোগবিলাসে অধপতিত জীবন অতিবাহিত করছেন ব্রুনাইয়ের সুলতান।তার নিজেরই প্রাইভেট জেট বিমান রয়েছে। শুধু তাই নয়, মাইকেল জ্যাকসনের গান বাজিয়ে তার বার্থডে পার্টি উদযাপন করা হয়।

পৃথিবীতে দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা শাসকদের মধ্যে ব্রুনেইর সুলতানের অবস্থান দ্বিতীয়। তার আগে, প্রথমস্থানে রয়েছেন ব্রিটেনের দ্বিতীয় এলিজাবেথ। ৫২ বছর ধরে ক্ষমতায় রয়েছেন ব্রুনাইয়ের সুলতান। তিনি তার বাবার নিকট থেকে উত্তরাধিকার সূত্রে ক্ষমতা পেয়েছেন।

ব্রুনেইর জনসংখ্যা প্রায় ৪ লাখ ৩০ হাজার। তেল ও গ্যাস রপ্তানি করে সম্পদশালী হয়েছে দেশটি। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ দারিদ্রের মধ্য বসবাস করে।কিন্তু কথিত আছে,তেল সম্পদ থেকে ব্রুনেইর সুলতানের প্রতি সেকেণ্ডে আয় ১৪৭ ডলার বৃদ্ধি পাচ্ছে।

পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন এই সুলতান যার নাম ইনস্তানা নুরুল ইমান প্যালেস। ব্রুনাই নদীর তীরে অবস্থিতে এই রাজকীয় প্রাসাদে ১৮০০ ঘর রয়েছে। এই রাজ প্রাসাদটি বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার। এতে রয়েছে পাঁচটি সুইমিংপুল, কয়েকটি মসজিদ।এতে রয়েছে বেণ্কুয়েট হল যেখানে ৫ সহস্রাধিক অতিথি অবস্থান করতে পারে। শুধু তাই নয়, এই রাজপ্রাসাদটি বহু সোনা ও হীরকখন্ড দ্বারা সুজ্জিত করা হয়েছে।

সূত্র : নিউজিল্যান্ড হেরাল্ড

সংবাদটি শেয়ার করুন

Developed by: