শনিবার, ১ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

শ্রীলংকার প্রেসিডেন্টের শপথ নিবেন সিরিসেনা



Sri Lanka presidential candidate Maithreepala Sirisena campaigningআন্তর্জাতিক ডেস্ক::
শুক্রবার শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিবেন মাইথ্রিপালা সিরিসেনা। মহেন্দ্র রাজাপাকসে পরাজয় স্বীকার করে নেয়ার পর বিরোধী দলের মুখপাত্র সামান আথায়াউদাহিত্তি একথা জানান। তিনি
বলেন, আজ সন্ধ্যা ৬টায় কলম্বোর ইন্ডিপেন্ডেন্স স্কয়ারে এই শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। এখনো আনুষ্ঠানিকভাবে নির্বাচনের ফল ঘোষণা হয়নি। তবে গণনাকৃত ভোটের ফলে দেখা গেছে, মাহিন্দা রাজাপাকসের এক মন্ত্রী মিথ্রিপালা সিরিসেনা প্রয়োজনীয় ভোট পেয়েছেন। এদিকে শ্রীলংকার নির্বাচনকে একটি সফল নির্বাচন বলে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্টমন্ত্রী জন কেরি। তিনি বলেন, জনগন নির্বিঘ্নে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছে। তিনি বলেন, দীর্ঘদিন ক্ষমতায় অধিষ্ঠিত থাকা রাজপাকসের পরাজয় স্বীকার করে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের বিষয়টিকে প্রশংসা করছি।

অপরদিকে প্রেসিডেন্টের প্রেস সচিব ভবজয়ানন্দ হেরাথ বলেন, প্রেসিডেন্ট রাজাপাকসে সাবেক প্রধানমন্ত্রী ও পার্লামেন্টে বিরোধী দলের প্রধান রনিল বিক্রমাসিংহের সঙ্গে দেখা করেছেন। তিনি পরাজয় মেনে নিয়েছেন এবং মানুষের ইচ্ছার প্রতি সম্মান জানিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করবেন।

প্রসঙ্গত রাজাপাকসে নির্বাচনে পরাজয় মেনে নিয়েছেন বলে তার দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটের ফল আসার পর রাজাপাকসের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত এক সিনিয়র সরকারি কর্মকর্তা বলেন, আমাদের কোনো ভালো খবর নেই। সব খারাপ খবর। তিনি বলেন, আমি মনে করি জনগণের পরিবর্তন দরকার এবং এটাই গণতন্ত্র।

সংবাদটি শেয়ার করুন

Developed by: