বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

শ্রীপুর পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে শ্রমিকদের মানববন্ধন



নিউজ ডেস্ক:: সিলেটের জৈন্তাপুর উপজেলার শ্রীপুর পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবিতে ধারাবাহিক কর্মসূচি করছেন পাথর শ্রমিকরা। কোয়ারি খুলে দেওয়ার দাবিতে উপজেলার আসামপাড়ায় সিলেট-তামাবিল সড়কে মানবন্ধন করেছেন তারা। রোববার বিকেলে শ্রমিক ও তাদের পরিবারের লোকজন বেলচা টুকরি নিয়ে মানববন্ধনে অংশ নেন।

মানববন্ধনে বক্তারা বলেন, জৈন্তাপুর উপজেলার বৃহৎ পাথর কোয়ারি শ্রীপুর থেকে পাথর উত্তোলন বন্ধ থাকার কারণে ৩০ সহ¯্রাধিক শ্রমিক বেকার হয়ে পড়েছেন। ঘরে ঘরে শ্রমিকরা উপোষ দিন কাটাচ্ছেন। কাজ না থাকায় রোজগার বন্ধ, তাই অসুস্থতায়ও তারা চিকিৎসা নিতে পারছেন না। পাশাপাশি অর্থাভাবে বন্ধ হয়ে পড়েছে সন্তানদের লেখাপড়া। বিকল্প কর্মসংস্থান না থাকায় অসহায় হয়ে পড়েছেন কোয়ারির সাথে জড়িত ও তাদের উপর নির্ভরশীল লাখো মানুষ।

বক্তারা আরো বলেন, বাংলাদেশ সরকারের প্রজ্ঞাপনের ৯৫ বিধিতে উল্লেখ করা হয়েছে, যথা সময়ে সিলিকা বালু, সাধারণ পাথর এবং বালু মিশ্রিত পাথর ইত্যাদির কোয়ারি ইজারা প্রদান করা না হলে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক খনিজ সম্পদ ব্যুরোর পক্ষে কোয়ারি এলাকার খাস ভূমি ইজারা দিয়ে অর্থ আদায় করে খনিজ সম্পদ ব্যুরোর নির্দ্দিষ্ট কোডে জমা দেবেন। অথচ এ প্রজ্ঞাপন উপেক্ষা করে কোয়ারি বন্ধ রাখা হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ কোয়ারি ইজারাও দিচ্ছেন না, খাস আদায়ের মাধ্যমে কোয়ারি খুলে দেওয়া হচ্ছে না। এতে করে ৩০ সহ-শতাধিক শ্রমিক পরিবারের লক্ষাধিক মানুষ মানবেতর জীবনযাপন করছেন। অথচ এ কোয়ারি খুলে দিতে সরকারি কোনো নিষেধাজ্ঞা নেই। বক্তারা, মানবিক দিক বিবেচনা করে শ্রীপুর পাথর কোয়ারি খুলে দেওয়ার দাবি জানান।

আশ্রয়ণ প্রকল্পের সভাপতি আবদুল জলিলের সভাপতিত্বে ও শ্রীপুর পাথর কোয়ারির সাধারণ সম্পাদক দিলদার হোসেনের পরিচালনায় মানববন্ধন চলাকারে বক্তব্য রাখেন শ্রীপুর বালু পাথর সমবায় সমিতির সভাপতি আবদুর রাজ্জাক রাজা, আদর্শগ্রাম বালু পাথর শ্রমিক ইউনিয়নের সভাপতি মানিক আহমদ, সাধারণ সম্পাদক কয়েস আহমদ, সাবেক ইউপি সদস্য আবদুর নুর, ব্যবসায়ী নেতা আফজাল হোসেন, মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, শফিকুল ইসলাম, নুর মোহাম্মদ, আজিজ মিয়া, কবির মেম্বার সহিফুল ইসলাম বাবু প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Developed by: