বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

শ্রদ্ধা আর ভালোবাসায় ম্যান্ডেলাকে স্মরণ



2.mandelaআন্তর্জাতিক ডেস্ক::
আজ ৫ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী আন্দোলনের নেতা ও প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার প্রথম মৃত্যুবার্ষিকী। শ্রদ্ধা আর ভালোবাসায় দক্ষিণ আফ্রিকাসহ বিশ্ববাসী স্মরণ করছে তাকে। দিনটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন।
স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা ৫৬ মিনিটে বিভিন্ন বাদ্যযন্ত্রের ঝঙ্কারের আয়োজন করেছে ম্যান্ডেলা ফাউন্ডেশন। তার ৬৭ বছরের মানবসেবাকে স্মরণ করে, ৬৭ সেকেন্ডের এ শব্দ আয়োজনের পর, পালন করা হবে ৩ মিনিটের নীরবতা।
২০১৩ সালের ৫ ডিসেম্বর ৯৫ বছর বয়সে মারা যান বর্ণবাদবিরোধী আন্দোলনের এই কিংবদন্তি নেতা।
এরপর দক্ষিণ আফ্রিকার রাজধানী প্রিটোরিয়ায় প্রার্থনা শেষে ফুলেল শুভেচ্ছায় এই বিশ্বনেতাকে সম্মান জানাবেন বর্ণবাদবিরোধী আন্দোলনের বর্ষীয়ান নেতারা।

২০১৩ সালের ৫ ডিসেম্বর সারা বিশ্বকে কাঁদিয়ে ৯৫ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান বর্ণবাদবিরোধী এ নেতা।
ফুসফুসের জটিলতায় ভুগে জোহানেসবার্গে নিজ বাড়িতে ম্যান্ডেলা মারা যান বলে ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা।
মাদিবা নামে ভক্তদের কাছে পরিচিত ম্যান্ডেলার উত্থান অজ গ্রামীণ জীবন থেকে। সেখান থেকেই তিনি আন্দোলন শুরু করেছিলেন সংখ্যালঘু শক্তিমান শ্বেতাঙ্গ সরকারের বিরুদ্ধে।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা তার জনগণের উদ্দেশে বলেন, আমরা মাদিবাকে স্মরণ করবো। দেশের ঐক্য, বিশ্বশান্তি, উন্নয়ন ও সকল দক্ষিণ আফ্রিকান নাগরিকের জন্য সমৃদ্ধ জীবনের স্বপ্ন দেখেছেন মাদিবা। আসুন আমরা পুনরায় প্রতিশ্রুতির মাধ্যমে তার স্বপ্ন পূরণের অঙ্গীকার ব্যক্ত করি।

তিনি বলেন, পূর্ণ রাষ্ট্রীয় সম্মানে তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে। জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দেন তিনি।
১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার সব জাতিগোষ্ঠীর অংশগ্রহণে প্রথম নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। ১৯৯৯ সালে তিনি রাজনীতি থেকে অবসর গ্রহণ করেন। ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ নেতা এফ ডব্লিউ ডি ক্লার্কের সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান।

সংবাদটি শেয়ার করুন

Developed by: