শুক্রবার, ২৯ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

লিবিয়ায় গৃহযুদ্ধ: নিরাপদ স্থানে সরানো হলো ৩০০ বাংলাদেশিকে



প্রবাস ডেস্ক:: লিবিয়ায় গৃহযুদ্ধ পরিস্থিতির চরম অবনতি হওয়ায় গত চার দিনে অন্তত ৩০০ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। এতে সহযোগিতা করেছে লিবিয়ার রেড ক্রিসেন্ট ও নিয়োগকর্তারা। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশিদের সরিয়ে নেয়ার ব্যাপারে ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান বলেন, প্রায় ৩০০ বাংলাদেশিকে লিবিয়ার যুদ্ধ এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে, যারা দেশে ফিরতে চাইবেন তাদের ফেরতও পাঠানো হবে।

তিনি বলেন, লিবিয়ায় মোট ২০ হাজারের মতো বাংলাদেশি আছেন। যাদের মধ্যে রাজধানী ত্রিপোলির আশপাশে অন্তত ৪ হাজার বাংলাদেশি থাকতে পারেন বলে।বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরিয়ে নিতে গত ১৩ এপ্রিল দূতাবাসের ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে অনুরোধ জানানো হয়।

সেখানে বলা হয়, ত্রিপলির সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনায় আইনজারা, ক্বাসর বেন গাশির, ওয়াদি রাবিয়া, সোয়ানি এবং আজিজিয়াসহ ত্রিপলির আশপাশের এলাকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং সাহায্য পাওয়ার জন্য দূতাবাসে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

যেভাবে নিবন্ধন করা যাবে
ক) অনলাইন নিবন্ধন
১। দূতাবাসের ওয়েবসাইটে সরাসরি নিবন্ধন করা যাবে।
২। দূতাবাসের ওয়েবসাইটের এ ঠিকানা হতে রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করে পূরণ করে তা দূতাবাসের ফেসবুক পেজে ম্যাসেজের মাধ্যমে অথবা bdlibya24@gmail.com ই-মেইলে পাঠিয়ে দিতে হবে।

খ) সরাসরি নিবন্ধন : দূতাবাসে আগমনপূর্বক রেজিস্ট্রেশন ফরম পূরণ করে সরাসরি জমা দিয়ে নিবন্ধন করা যাবে।এ ছাড়াও রেজিস্ট্রেশন সংক্রান্ত যেকোনো সহযোগিতা এবং জরুরি প্রয়োজনে দূতাবাসের মোবাইল নম্বরে +২১৮৯১৬৯৯৪২০২, +২১৮৯১৬৯৯৪২০৭ ও +২১৮৯১০০১৩৯৬৮ যোগাযোগ করতে বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, গত ৮ এপ্রিল জাতিসংঘ সমর্থিত লিবিয়ার ক্ষমতাসীন সরকার দাবি করে, রাজধানী ত্রিপোলির কাছে সংঘর্ষে অন্তত ২১ জন নিহত ও ২৭ জন আহত হন। এর আগে ৫ এপ্রিল লিবিয়ার রাজধানী ত্রিপলি ও এর পার্শ্ববর্তী শহরগুলোতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সাবধানতা অবলম্বন এবং সতর্কতার সঙ্গে চলাফেরার পরামর্শ দেয় দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

সংবাদটি শেয়ার করুন

Developed by: