মঙ্গলবার, ১১ মে ২০২১ খ্রীষ্টাব্দ | ২৮ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

রোহিঙ্গা প্রত্যাবাসন: রাখাইনে উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে কাজ করছে জাতিসংঘ



নিউজ ডেস্ক:: রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে জাতিসংঘ মিয়ানমার সরকারের সঙ্গে করে যাচ্ছে বলে জানিয়েছেন সংস্থাটির মহাসচিবের উপ-মুখপাত্র ফারহান হক। নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে নিয়মিত সংবাদ সম্মেলনে স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি এ কথা বলেন।

রোহিঙ্গা সংকট নিয়ে করা এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে ফারহান বলেন, আমরা আগেই বলেছি এ সংকট সমাধানের জন্য আগে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের উপযুক্ত নিরাপদ পরিবেশ সৃষ্টি করা প্রয়োজন। আমরা এ বিষয়টিতেই জোর দিচ্ছি। এ লক্ষ্যে জাতিসংঘ এবং শরণার্থী সংস্থা, উন্নয়ন সংস্থাসহ অন্যান্য সংস্থা মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে।

জোরপূর্বক বাস্তুচ্যুত ও ভয়াবহ নির্যাতনের শিকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও এখনও তা শুরু করেনি মিয়ানমার। নানাভাবে তারা কালক্ষেপণ করছে। বিভিন্ন সংস্থা জানিয়েছে, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে এখনও তেমন কাজ করেনি মিয়ানমার। এ অবস্থায় প্রত্যাবাসনের ব্যাপারে রোহিঙ্গাদের বোঝাতে আজ দ্বিতীয়বারের মতো বাংলাদেশে আসছে মিয়ানমার সরকারের একটি প্রতিনিধি দল।

এদিকে সংবাদ সম্মেলনে বাংলাদেশে বন্যার ভয়াবহতাও তুলে ধরেন ফারহান। তিনি বলেন, বাংলাদেশে চলমান বন্যায় ইতিমধ্যে ৪০ লাখেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃত্যুবরণ করেছে বেশ কয়েকজন। এ অবস্থায় ক্ষতিগ্রস্ত এলাকায় সুপেয় পানি, পয়ঃনিষ্কাশন ও স্বাস্থ্য খাতের উন্নতিতে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করছে জাতিসংঘ ও এর অধীন সংস্থাগুলো।

সংবাদটি শেয়ার করুন

Developed by: