রবিবার, ৭ মার্চ ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

রমজানে বাজার মনিটরিংয়ে প্রস্তুত সিলেটের প্রশাসন



নিউজ ডেস্ক:: সোমবার সন্ধ্যায় যদি আকাশে চাঁদ দেখা যায় তাহলে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান। রমজান উপলক্ষে প্রতি বছরই বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মান নিয়ে দেখা দেয় না জটিলতা। কেবল মানই নয় কিছু অসাধু ব্যবসারী রমজান উপলক্ষে বিভিন্ন পণ্যের অতিরিক্ত দাম হাঁকান। শুরু হয় ইফতার সামগ্রীসহ বিভিন্ন খাদ্যদ্রব্য বিক্রির প্রতিযোগিতা।

বিভিন্ন রেস্টুরেন্ট থেকে শুরু করে বাদ পড়ে না নগরীর ফুটপাতও। বিভিন্ন নামীদামী প্রতিষ্ঠানও ক্রেতা সাধারণের আস্থাকে পুঁজি করে বিক্রি করেন নিম্নমানের পণ্যসামগ্রী। বাদ পড়ে না পচা বাঁশী খাবার। যার ফলে বিপাকে পড়তে হয় জনসাধারণকে।

তবে এবার মাহে রমজান উপলক্ষে যাতে পণ্যের গুণগত মান ও বাজারমূল্য নিয়ে জনসাধারণকে কোন সমস্যায় পড়তে না হয় সে লক্ষ্যে প্রস্তুত প্রশাসন। ইতোমধ্যে বাজার মনিটরিংয়ে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর সিলেট ও সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিংয়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সিলেট জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জাহাঙ্গীর আলম বলেন, রমজান আসলেই দেখা যায় বাজারমূল্যসহ পণ্যের গুণগত মান নিয়ে সমস্যা দেখা দেয়।কিছু অসাধু ব্যবসায়ী পবিত্র রমজান মাসকে কাজে লাগিয়ে বাড়তি মুনাফার লোভে নিম্নমানের দ্রব্যসামগ্রী, বাসী খাবার ও ক্রেতাদের মনাকর্ষণ করতে ইফতারসামগ্রীতে বিভিন্ন কেমিক্যাল মিশিয়ে ফেলে। এমনকি কোন কোন জায়গায় অতিরিক্ত দাম আদায় করার বিষয়টি দেখা যায়। তাই অতীতের বিভিন্ন বিষয় হিসেব করে এবার বাজার মনিটরিংয়ের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

তিনি বলেন, ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে সাধারণ দিনগুলোতে সপ্তাহে ২ দিন বাজার মনিটরিং ব্যবস্থা চালু থাকলেও রমজান উপলক্ষে সপ্তাহে ৫ দিন বাজার মনিটরিং করা হবে। ২ টি টিমে ভাগ হয়ে একটি টিম নগরীর ভিতরে এবং বিভিন্ন উপজেলা পর্যায় একটি টিম কাজ করবে বলে জানান তিনি।

তিনি বলেন, খাদ্যের গুণগত মান, মূল্য, পরিষ্কার পরিচ্ছন্নতা ইত্যাদি বিষয় বিবেচনায় রেখে মনিটরিং করা হবে। এদিকে সিলেট জেলা প্রশাসনের পক্ষ থেকে সারা বছরব্যাপী বাজার মনিটরিংয়ে নিয়মিত ভ্রাম্যমাণ আদালতের অভিযান অব্যাহত থাকলেও রমজান উপলক্ষে বাড়তি প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে নগরীকে ৫টি এলাকায় ভাগ করে প্রতিটি এলাকার জন্য ১ টি করে মোট ৫টি টিম গঠন করা হয়েছে।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সন্দীপ কুমার সিংহ জানান- প্রতিটি টিমে একজন করে ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রথমে ব্যবসায়ীদের খাদ্যের মান ও দামসহ বিভিন্ন বিষয়ে সচেতন করার লক্ষ্যে জায়গায় জায়গায় গিয়ে বুঝানো হবে এবং পরবর্তীতে এসব জায়গায় অভিযান করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: