বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

মোদির শপথে আমন্ত্রণ পায়নি ইমরান খান



আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের লোকসভা নির্বাচনে বিপুল আসন পেয়ে জেতার পর নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানাতে ফোন করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কিন্তু প্রধানমন্ত্রীর শপথ গ্রহণ অনুষ্ঠানে নিমন্ত্রিতের তালিকা থেকে বাদ পড়ল পাকিস্তান। আপাতত আমন্ত্রিতদের যে তালিকা প্রকাশ করা হয়েছে তাতে নেই পাক প্রধানমন্ত্রী। অথচ পাঁচ বছর আগে ২০১৪ সালের ২৬ মে মোদির প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণের সময়ে রাষ্ট্রপতিভবনে হাজির ছিলেন তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।

আগামী ৩০ মে রাষ্ট্রপতি ভবনে মোদির শপথ গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। অনুষ্ঠানের অতিথি নিমন্ত্রণের তালিকাও প্রায় তৈরি। ‘প্রতিবেশী প্রথম’ বিদেশনীতির উপর জোর দিয়ে অতিথি তালিকা তৈরি করা হয়েছে। BIMSTEC গোষ্ঠীভুক্ত ছ’টি দেশ বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ও ভূটানের রাষ্ট্রনেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। এর বাইরে ক্রেজ রিপাবলিকের প্রেসিডেন্ট এবং মরিশাসের প্রধানমন্ত্রীকেও আমন্ত্রণ জানানো হয়েছে বলে সূত্রের খবর।

এই সব নেতাদের বাইরে বিশ্বের শক্তিধর দেশের প্রেসিডেন্টদের আমন্ত্রণ জানানো নিয়েও জল্পনা চলছে। সরকারি তরফে কিছু জানানো না হলেও সূত্রের খবর, আমন্ত্রিতের তালিকায় নাম রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনা প্রেসিডেন্ট শি জিংপিং প্রমুখ। তারা প্রত্যেকেই মোদির জয়ের পর তাকে ফোন করে শুভেচ্ছা জানান।

তবে ইমরান খান যে মোদির শপথগ্রহণে ডাক পাননি তা পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্রও জানিয়েছে৷ ২০১৪ সালে মোদি যখন ভোটে জিতে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন তখন সার্ক গোষ্ঠীভুক্ত দেশের নেতাদের আমন্ত্রণ জানানো হয়। তাতে সামিল ছিলেন তৎকালীন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফও।

পরে দুই দেশের সম্পর্ক নানা চড়াই উতরাইয়ের মধ্যে দিয়ে যায়। ২০১৬ সাল একের পর এক জঙ্গি হামলার পর ভারত পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। তারই ফলশ্রুতিতে মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি তালিকা থেকে বাদ পড়লেন ইমরান খান।

সূত্র: কলকাতা টুয়েন্টি ফোর

সংবাদটি শেয়ার করুন

Developed by: