রবিবার, ৭ জুন ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

মে মাসেই তৈরি হবে অক্সফোর্ডের টিকা



অনলাইন ডেস্ক:: বিশ্বব্যাপী মহামারি রূপ নেয়া করোনাভাইরাসের রুখত অক্সফোর্ড ইউনিভার্সিটির টিকা বানরের ওপর পরীক্ষায় সফল হয়েছে। এরই মধ্যে ছয় হাজার মানুষের ওপর পরীক্ষা চলছে এটির। এরই মধ্যে এই টিকা তৈরির ভারতীয় অংশীদার ও বিশ্বের সবচেয়ে বড় টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউট মে মাস থেকেই উৎপাদনে যাওয়ার কথা জানিয়েছে।

আগামী সেপ্টেম্বর অক্টোবরে টিকা যাতে সরবরাহ করা যায় এজন্য শুরুতে ৪-৫ মিলিয়ন ডোজ তৈরি করবে সিরাম ইনস্টিটিউট। পরীক্ষায় সাফল্যের ভিত্তিতে এটি ১০ মিলিয়ন ডোজ পর্যন্ত বাড়াবে তারা। সবকিছু ঠিকঠাক থাকলে ভারতের পুনে শহরের দু’টি কারখানায় আগামী মাসেই টিকা তৈরির কাজ শুরু হবে। আগামী বছরের মধ্যে ৪০ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে প্রতিষ্ঠানটির। এ খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম লাইভ মিন্ট।
নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার অক্সফোর্ডের টিকা প্রাণীর ওপর সফল হয়েছে বলে জানান বিজ্ঞানীরা। যুক্তরাষ্ট্রের হ্যামিল্টনের রকি মাউন্টেন ল্যাবরেটরিজের বিজ্ঞানীরা জানিয়েছেন, ছয়টি রিসাস বানরকে অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিন এবং ব্যাপক মাত্রায় করোনাভাইরাস (কোভিড-১৯) প্রয়োগ করা হয়েছিল। বানরগুলো ২৮ দিন পর সুস্থ হয়ে উঠেছে।

অক্সফোর্ডের জেনার ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক অ্যাড্রিয়ান হিলের নেতৃত্বে একটি দলও ২৩শে এপ্রিল ভ্যাকসিন মানুষের ওপর পরীক্ষা শুরু করেছে। কারণ প্রাণীর ওপর ভ্যাকসিন পরীক্ষার সফলতা মানুষের ওপরও যে সফল হবে সেই গ্যারান্টি দেয় না।
বানরের ওপর সফল প্রয়োগের খবর পাওয়ার পরপরই সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা জানিয়েছেন, তারা টিকা উৎপাদনের সিদ্ধান্ত নিয়েছেন। অক্সফোর্ডের বিজ্ঞানীদের ওপর আমাদের পূর্ণ আস্থা ছিল বলেই তাদের সঙ্গে এ কাজে যুক্ত হয়েছি। আর ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ঝুঁকি তো নিতেই হয়। যেহেতু বানরের ওপর টিকাটি কাজ করেছে, সেহেতু মানষের ওপরও তা কাজ করবে বলে আশাবাদী তিনি।
আগামী সেপ্টেম্বর নাগাদ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি টিকার পরীক্ষামূলক প্রয়োগের ফল পাওয়া যাবে। আর তা সফল হবে বলে মনে করেন পুনাওয়ালা। করোনাভাইরাসের টিকা নিয়ে গবেষণা করছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার এমন আরও দু’টি গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গেও চুক্তি করেছে ভারতের এই টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান। ৬০০ কোটি রুপি বিনিয়োগ করে টিকা তৈরির নতুন একটি কারখানাও বানাচ্ছে তারা।

সংবাদটি শেয়ার করুন

Developed by: