রবিবার, ৭ মার্চ ২০২১ খ্রীষ্টাব্দ | ২৩ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

মক্কা-মদিনায় হাজিদের ‘হজ অ্যাপ’ সুবিধা দিচ্ছে ভারত!



আন্তর্জাতিক ডেস্ক:: বিশ্বের তৃতীয় সর্বোচ্চ হজ পালনকারী দেশ ভারত। নিজ দেশের হাজিদের সুষ্ঠু ও নিরাপদে হজ সম্পন্ন করতে ‘ইন্ডিয়ান হাজি ইনফরমেশন সিস্টেম’ (Indian Haji Information System) নামে বিশেষ অ্যাপ তৈরি করেছে সৌদি আরবের জেদ্দায় অবস্থিত ভারতীয় কনস্যুলেট।

২০১৯ সালের হাজিদের সুবিধার্থে ভারতীয় কনস্যুলেট হজ অ্যাপলিকেশন অ্যাপটি তৈরি ও চালু করেছে। ভারতের উত্তর প্রদেশের হজ্ব কমিটির মহাসচিব রাহুল গুপ্তা বিষয়টি নিশ্চিত করেছেন। মোবাইলের মাধ্যমে এ অ্যাপটি ব্যবহার করে হাজিরা প্রয়োজনীয় তথ্য পাবে। জানতে পারবে গুরুত্বপূর্ণ দিক-নির্দেশনা।

রাহুল গুপ্তা জানান, ‘এ অ্যাপটিতে এবারের হজে অংশগ্রহণকারীদের অনেক জরুরি ও গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করবে। আর তাহলো-

  • হজে অংশগ্রহণকারী হাজিদের পাসপোর্ট নাম্বার।
  • মক্কা, মদিনা ও মিনাতে হাজিদের আবাসনের বিস্তারিত তথ্য।
  • হজ ফ্লাইটের শিডিউল।
  • জরুরী ভিত্তিতে ৮০০২৪৭৭৭৮৬ নাম্বারে যোগাযোগের ব্যবস্থা।
  • হাজিদের সেবাদানকারী ইউনিটের অবস্থানের ঠিকানা।
  • হাসপাতালের ঠিকানা ও তথ্য।
  • রেস্টুরেন্টের ঠিকানা ও তথ্য।

ভারতীয় হাজিরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারবে। এবারই প্রথম ভারতীয় কনস্যুলেট নিজ দেশের হাজিদের সুবিধার্থে স্বাতন্ত্র এ অ্যাপটি তৈরি করেছেন।

অ্যাপটির বিশেষ আকষর্ণন হলো-
এ অ্যাপটিতে মতামতের জন্য থাকছে একটি বিশেষ ফর্ম। যার মাধ্যমে হজ সম্পন্ন হওয়ার পর ভারতীয় হাজিরা নিজেদের হজ সম্পর্কিত মতামত, সমস্যা ও পরামর্শ যথাযথ কর্তৃপক্ষকে জানাতে পারবেন। পাশাপাশি ভারতীয় হাজিরা ০০৯৬৬৫৪৩৮৯১৪৮১ নাম্বারে হোয়াটস অ্যাপের মাধ্যমেও নিজেদের অভিযোগ, সমস্যা ও পরামর্শ জানাতে পারবেন।

নিঃসন্দেহে জেদ্দাস্থ ভারতীয় কনস্যুলেটের এটি একটি ভালো ও প্রশংসনীয় উদ্যোগ। যা হজ পালনকারীদের অনেক সুবিধা দেবে এবং উপকারে আসবে।

উল্লেখ্য যে, প্রতিটি দেশেরই উচিত নিজ নিজ দেশের হজ পালনকারীদের সুবিধার্থে নিজস্ব অ্যাপ তৈরির মাধ্যমে সার্বিক নিরাপত্তা ও সেবা নিশ্চিত করা। এমনটি হলে হজ পালনকারীরা বিভিন্ন সমস্যা ও হয়রানি থেকে মুক্ত থেকে সহজে হজ পালন করতে পারবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: