মঙ্গলবার, ৪ অগাস্ট ২০২০ খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams
সর্বশেষ সংবাদ
অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «  

ভোট না দিলে জরিমানা!



আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে বৃহস্পতিবার। গোটা ভারত জুড়ে চলছে ভোটের উন্মাদনা। রাজনৈতিক নেতারাও ভোটের প্রচারণায় ছুটছেন এক রাজ্য থেকে আরেক রাজ্যে। কিন্তু ভোটের এই তপ্ত মাঠেও পুরোপুরি নিরুত্তাপ হয়ে আছে গুজরাটের একটি গ্রাম। রাজনৈতিক প্রচারণার বিরুদ্ধে সেখানে রয়েছে নিষেধাষ্ণাও।

জানা গেছে, গুজরাটের রাজসামধিয়াল গ্রামের বাসিন্দারা স্থানীয় গ্রাম উন্নয়ন কমিটি কর্তৃক গঠিত নিয়ম ও বিধি দ্বারা আবদ্ধ। কেউ যদি নিয়ম ভঙ্গ করে তাহলেই তাকে জরিমানা করা হয়। এবার এই কমিটি ঠিক করেছে, গ্রামে কোনও নির্বাচনী প্রচারণা চালানো যাবে না।তবে চলমান লোকসভা নির্বাচনে কেউ ভোট না দিলে তাকে জরিমানা দিতে হবে।

গ্রাম কমিটির প্রধান অশোক ভাই ভাগেরা বলেন, ‘এখানে নির্বাচনী প্রচারণা নিষিদ্ধ করা হয়েছে কারণ এতে গ্রামের পরিবেশ নষ্ট হতে পারে’। তার মতে, নির্বাচনী প্রচারণা চালালে গ্রামের লোকজন দুই ভাগে বিভক্ত হয়ে পড়বে। তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলোও এই সমস্যা বুঝে আমাদের সিদ্ধান্তকে সমর্থন করছে’।

অশোক আরও বলেন, ‘নির্বাচনী প্রচারণা নিষিদ্ধ থাকলেও ভোটে যাতে গ্রামের মানুষের সর্বোচ্চ অংশগ্রহণ থাকে এজন্য ভোট না দিলে ভোটারদের ৫১ রুপি জরিমানার উদ্যোগ নেওয়া হয়েছে।’ গ্রাম প্রধান জানান, তাদের চেষ্টা থাকবে শতকরা ১০০ ভাগ ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করা। কিন্তু অনেক ভোটার মারা গিয়েছেন, অনেক নারী ভোটার বিয়ে হওয়ায় শ্বশুড় বাড়ী চলে গেছেন। তারপরও তাদের নাম ভোটার তালিকায় আছে। এ কারণে শতভাগ না হলেও তারা ৯৫ থেকে ৯৬ শতাংশ ভোটারের অংশগ্রহণ আশা করছেন।

জানা গেছে, গুজরাটের এই গ্রামটিতে ইন্টারনেট, সিসিটিভি ক্যামেরা, আধুনিক ক্রিকেট খেলার মাঠসহ জীবনযাপনের জন্য সব ধরনের আধুনিক সুযোগ সুবিধা আছে। আগামী ২৩ এপ্রিল এই গ্রামসহ ২৬ টি আসনে লোকসভা নির্বাচনের তৃতীয় পর্যায়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।সব ভোটগ্রহণ শেষে গণনার কাজ শুরু হবে ২৩ মে।

সূত্র: এনডিটিভি

সংবাদটি শেয়ার করুন

Developed by: