মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়ায়-জাপান-অস্ট্রেলিয়া



আন্তর্জাতিক ডেস্ক:: একই দিনে ইন্দোনেশিয়া, জাপান ও অস্ট্রেলিয়ায় বড় ধরনের ভূমিকম্প আঘাত হানার খবর পাওয়া গেছে। তবে এসব ভূমিকম্পে কোথাও কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। জারি করা হয়নি কোনো সুনামি সঙ্কেতও। ফের বড় ধরনের ভূমিকম্পে কেঁপে উঠলো ইন্দোনেশিয়া। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, শক্তিশালী ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৫।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, পূর্ব তিমুরের রাজধানী দিলিতে প্রবল কম্পন অনুভূত হয়েছে। আতঙ্কিত লোকজন নিজেদের বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে এসেছে। ইন্দোনেশিয়ার অন্যতম পর্যটন দ্বীপ বালিতেও তীব্র কম্পন অনুভূত হয়েছে। অনেকেই সামাজিক মাধ্যমে জানিয়েছেন যে, তারা বালিতেও প্রচণ্ড কম্পন অনুভব করেছেন।

এদিকে সোমবার ইন্দোনেশিয়ার পাপুয়াতে কম্পনের পরই জাপানে আঘাত হানে আরেকটি ভূমিকম্প। ইন্দোনেশিয়ায় পাপুয়ার আবেপুরাতে একটি কম্পন হয় এবং অপর একটি কম্পন অনুভূত হয় জনপ্রিয় ট্যুরিস্ট স্পট সুলাওয়েলসিতে।

এদিকে যুক্তরাষ্ট্রের ভূ তাত্ত্বিক জরিপ জানাচ্ছে, সোমবার ভোরে জাপানে ৫.৫ তীব্রতায় ভূমিকম্প আঘাত হানে। তবে তবে এতে কোনো সুনামি সতর্কবার্তা জারি করা হয়নি।

অস্ট্রেলিয়ার ব্রডকাস্টিং কর্পোরেশন জানিয়েছে, উত্তরাঞ্চলীয় ডারউইন শহরেও কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের উপকেন্দ্র থেকে ওই শহরটি ৭শ কিলোমিটার দূরে অবস্থিত। তবে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ২ বলে জানানো হয়েছে। এটি সমুদ্রের ২২০ কিলোমিটার গভীরে আঘাত হেনেছে। এর মাত্র দু দিন আগে শনিবার চীনেও আঘাত হেনেছিল। ভূমিকম্পের আঘাতে চীনের সিচুয়ান প্রদেশের গঙজিয়ান এলাকা কেঁপে ওঠেছিলো। ৩১ জনের আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিলো। রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৫.৪। আহতদের দ্রুত হাসপাতালে ভরতির ব্যবস্থা করা হয়। তবে করো আঘাতই তেমন গুরুতর নয় বলে জানা গেছে।

চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, শনিবার রাত ১০.২৯ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। মাটি থেকে মাত্র ১০ কিলোমিটার ভিতরে ছিল কম্পনের উৎসস্থল। ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়েছে। চীনের ভূমিকম্প নেটওয়ার্ক সেন্টারের দেওয়া তথ্য অনুযায়ী, গত সোমবারের ভূকম্পের মতোই তীব্র ছিল এটি। চীনে গত ৭ দিন আগের ওই ভূমিকম্পে ১১ জন নিহত হয়েছিলো। একই সঙ্গে আহত হয়েছিলো ১২২ জন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: