বুধবার, ১ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ভাল ঘুমের ভাল টিপস



b29663লাইফ স্টাইল ডেস্ক :: অনিদ্রা চলতি সময়ের অন্যতম বড় সমস্যা। কাজের চাপ, মানসিক অস্থিরতার কারণে অনিদ্রা সমস্যা হয়ে দেখা দেয় জীবনে।
আর তার প্রভাবেই ক্রমাগত বাড়তে থাকে অন্যান্য শরীরিক সমস্যা। ডায়বেটিস, ওজন বাড়ার মতো সমস্যার প্রধান কারণ অপর্যাপ্ত ঘুম।

কিছু টিপস-
ভাল ঘুমের জন্য কিছু নিয়ম প্রতিদিন মেনে চলুন। রাতে নির্দিষ্ট সময়ে ঘুমোতে যাওয়া ও প্রতিদিন সকালে নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার অভ্যাস রাখলে স্বাভাবিকভাবেই ঘুম হবে ভাল। সেই সঙ্গে খাওয়া দাওয়া ও দিনের অন্য কাজও যদি কিছুটা নিয়ম মেনে করেন তবে রাতে ঘুমও আসবে নিয়ম মেনে।

অধিকাংশ শারীরিক ও মানসিক সমস্যারই প্রধান কারণ অনিয়মিত ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া। খাদ্য তালিকায় স্বাস্থ্যকর খাবার রাখার পাশাপাশি চেষ্টা করুন খালি পেটে বা বেশি ভরা পেটে ঘুমাতে না যাওয়ার। এছাড়াও ডায়েটে বেশ কিছু খাবার রাখলে ঘুম আসবেও তাড়াতাড়ি, হবেও ভাল। চেষ্টা করুন ভাত, চিজ, অ্যামন্ড, লেটুস, টুনা ফিশ, স্যামন, চেরি, ফলের রস জাতীয় খাবার খাদ্য তালিকায় রাখতে।

কফি, নিকোটিন, অ্যালকোহল জাতীয় জিনিস এড়িয়ে চলুন। এইসব জিনিস ভাল ঘুমের অন্তরায়।

শোবার ঘর পরিষ্কার ও গোছানো রাখার পাশাপাশি চেষ্টা করুন ছড়ানো ও আরামদায়ক বিছানায় ঘুমনোর। হাত পা ছড়িয়ে, ভাল বিছানায়, আরামদায়ক বালিশ, তোষকে ঘুম হবে ভাল।

সংবাদটি শেয়ার করুন

Developed by: