শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৫ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «  

বেলুনে হাইড্রোজেন: নিষিদ্ধ চায় বিস্ফোরক পরিদপ্তর



নিউজ ডেস্ক:: বেলুনে হাইড্রোজেন গ্যাস ব্যবহার নিষিদ্ধ ও হাইড্রোজেন গ্যাস ব্যবহারকারী বেলুন বিক্রেতাদের পাকড়াও করার লক্ষ্যে পদক্ষেপ চায় জ্বালানি মন্ত্রণালয়ের বিস্ফোরক পরিদপ্তর। দেশের প্রত্যেক জেলার পুলিশ সুপার ও থানার ওসিকে এ বিষয়ে সতর্কতা জারি করে চিঠি দেয়া হচ্ছে।

রাজধানীর রূপনগরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের যে তদন্ত প্রতিবেদন বুধবার মন্ত্রণালয়ে জমা পড়ছে, তাতে এই সুপারিশ থাকছে বলে জানা গেছে। এক সপ্তাহ আগে মনিপুর স্কুলের রূপনগর শাখার বিপরীত দিকে ১১ নম্বর সড়কে শিয়ালবাড়ি বস্তির পাশে বেলুনের গ্যাস ভরার সময় বিস্ফোরণে ৭ জনের মৃত্যু হয়।

ওই ঘটনায় বেলুন বিক্রেতা আবু সাঈদকে আসামি করে দণ্ডবিধির ৩০৪ ধারায় (অবহেলায় মৃত্যু সংঘটন) এবং বিস্ফোরক আইনে মামলাও হয়েছে। অনুমোদিত উপায়ে হাইড্রোজেন গ্যাস উৎপাদনের কারণেই এ ধরনের বিস্ফোরণ ঘটছে বলে জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বিস্ফোরক পরিদপ্তরের কর্মকর্তারা।

পরিদপ্তরের প্রধান বিস্ফোরক পরিদর্শক মো. সামসুল আলম বলেন, হকারদের মাধ্যমে নিয়ম না মেনে নিজে হাইড্রোজেন গ্যাস তৈরি করতে গিয়ে এ দুর্ঘটনা ঘটেছে। তিনি বলেন, ইতোমধ্যে তদন্ত প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে। আমি বুধবার চূড়ান্তভাবে তা মন্ত্রণালয়ে জমা দেওয়ার জন্য পাঠাব।

সামসুল জানান, এ ধরনের ঘটনা রোধে জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে। এ ধরনের কাজ দেখামাত্র বেলুন বিক্রেতাদের যেন ধরা হয়, সে বিষয়ে পুলিশকে সতর্ক করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: