শনিবার, ২৮ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

বৃহস্পতিবার সৌদি আরব থেকে দেশে ফিরছেন ৩৮৩ বাংলাদেশি



করোনা ঝুঁকির মধ্যেই সৌদি আরব থেকে বৃহস্পতিবার (১৯ মার্চ) ঢাকায় আসছেন ৩৮৩ বাংলাদেশি। সৌদি এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে তারা বিকালে দেশে এসে পৌঁছাবেন। বিষয়টি সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে নিশ্চিত হওয়া গেছে। সৌদি সরকার মানবিক দিক বিবেচনা করে তাদের পাঠাচ্ছে বলে জানা গেছে।

যুক্তরাজ্য বাদে ইউরোপের দেশগুলোতে ৩১ মার্চ পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করলেও সৌদি আরবে বিমান চলাচলে নিষেধাজ্ঞা দেয়নি বাংলাদেশ সরকার।

সৌদি আরবের রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা যায়, সৌদির ডিপোর্টেশন সেন্টার থেকে এই ৩৮৩ জন বাংলাদেশিকে দেশে আসার অনুমতি দেওয়া হয়েছে। এরা রিয়াদ ও দাম্মামের ডিপোর্টেশন সেন্টারে অবস্থান করছিলেন। তাদের সৌদি এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট এসভি ৩৮০৫ এসব বাংলাদেশি যাত্রীকে নিয়ে সকাল ৯টায় কিং খালেদ বিমানবন্দর থেকে রওনা দেবে। বিকাল সাড়ে ৫টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছানোর কথা তাদের।

সূত্র জানায়, সৌদি সরকার দাম্মাম ও রিয়াদের ডিপোর্টেশন সেন্টারে অপেক্ষমাণ সব বাংলাদেশিকে দেশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। একটি বিশেষ বিমান ভাড়া করে তাদের দেশে পাঠাচ্ছে দেশটি।

রিয়াদে বাংলাদেশ দূতাবাসের এক কর্মকর্তা জানান, সৌদিতে অবস্থানরত বাংলাদেশিদের দেশে ফিরতে বাধা নেই। সৌদি সরকার এখানে সরকারি এবং বেসরকারি দফতর বন্ধ ঘোষণা করেছে। তাতে ডিপোর্টেশন সেন্টারে এই লোকগুলোর থাকা কিছুটা অমানবিক। তাই মানবিক দিক বিবেচনা করে তাদের একটি বিশেষ ফ্লাইটে দেশে পাঠানো হচ্ছে। ডিপোর্টেশন সেন্টারে অবস্থানরত কারও শারীরিক কোনও সমস্যা নেই বলেও জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সৌদি আরব থেকে দেশে আসতে কোনও বাধা নেই।

প্রবাসী এই কর্মীদের দেশে ফেরার বিষয়ে অবগত করে চিঠি দিয়েছে দূতাবাস। সেখানে বলা হয়, সৌদি আরবের (রিয়াদ- দাম্মাম) ডিপোর্টেশন সেন্টার থেকে ৩৮৩ জন প্রবাসী বাংলাদেশি নিয়ে সৌদি এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (ফ্লাইট নং SV3805) আগামী ১৯ মার্চ স্থানীয় সময় সকাল ৯টায় ঢাকার উদ্দেশে রওনা হবে এবং স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় ঢাকায় পৌঁছাবে। বিমানবন্দরে কর্মীদের প্রয়োজনীয় সহযোগিতার জন্য বিমানবন্দর হেল্পডেস্ককে নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হলো।

এদিকে, গত সোমবার (১৬ মার্চ) মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়, বিদেশ ফেরতদের অবশ্যই ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর ব্যত্যয় ঘটলে তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। উল্লেখ্য, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ অনুযায়ী কোনও ব্যক্তি এই সিদ্ধান্ত না মানলে সর্বোচ্চ তিন মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

এদিকে, এ আদেশ অমান্য করায় আজ বুধবার ১৫ জেলায় ৩৪ ব্যক্তিকে বিভিন্ন দণ্ড দেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: