সোমবার, ৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসে অনিয়ম, ব্যবস্থা গ্রহণের সুপারিশ



parliamentঅনলাইন ডেস্ক: বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অনিয়মের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে এনিয়ে পত্র-পত্রিকায় নেতিবাচক প্রতিবেদন প্রকাশিত হওয়ায় দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে দাবি করে অভিযোগসমূহ তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, কাজী নাবিল আহমেদ, মো. সোহরাব উদ্দিন, রাজী মোহাম্মদ ফখরুল ও সেলিম উদ্দিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন বিষয়ে অনিয়ম সম্পর্কিত প্রতিবেদনের উপর আলোচনা হয়। এসময় জানানো হয়, সাম্প্রতিক সময়ে বিভিন্ন পত্র-পত্রিকায় বিদেশে বাংলাদেশ হাইকমিশনগুলোর বিষয়ে কতিপয় নেতিবাচক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদন প্রকাশের পর থেকেই পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করেছে। আনীত অভিযোগসমূহ তদন্ত করে দেখেছে।

কমিটি সূত্র জানায়, এসময় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসে অনিয়মের অভিযোগ নিয়ে আলোচনা হয়। আর এ অনিয়মের কারণে অনেক দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ভালো যাচ্ছে না বলেও দাবি করা হয়। যা দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করছে বলেও কমিটির সদস্য মন্তব্য করেন। আলোচনাকালে অনিয়ম বন্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে, সেবিষয়ে আগামী বৈঠকে বিস্তারিত তথ্য উপস্থাপনের জন্য বলা হয়। একইসঙ্গে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জানানো হয়, এবারের সার্ক শীর্ষ সম্মেলনের অন্যতম অর্জন হচ্ছে জ্বালানী সহযোগিতা বিষয়ক গুরুত্বপূর্ণ একটি চুক্তি স্বাক্ষর, যার ফলে সার্ক অঞ্চলে জ্বালানী সহযোগিতার বিষয়ে বিশেষ করে বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও কেনা-বেচার ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হয়েছে। এছাড়া সার্ক মোটর ভেহিকেল ও সার্ক রেলওয়ে চুক্তি দু’টি আগামী তিন মাসের মধ্যে সংশ্লিষ্ট দেশগুলোর পরিবহন মন্ত্রীদের বৈঠক আয়োজনের মাধ্যমে চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: