বুধবার, ২৭ জানুয়ারী ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «  

বর্তমান যুগের বাবাদের পিতৃকালীন দায়িত্ব পালনের কিছু টিপস



downloadলাইফ স্টাইল ডেস্ক :: আধুনিক বাবাদের সঙ্গে আগের আমলের বাবাদের যথেষ্ট পার্থক্য রয়েছে। এখনকার বাবা যেন ছেলে-মেয়েদের বন্ধু বনে যান। কিন্তু পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে পরিবারকে সময় দেওয়ার বিষয়টি এখনো সমস্যাই রয়ে গেছে। তারপরও আধুনিক বাবারা এই দায়িত্ব বেশ গুরুত্বের সঙ্গে কাঁধে তুলে নেন।
সম্প্রতি ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টিন ধোনি এবং তার স্ত্রী সাকশির ঘর আলো করে এসেছে একটি ফুটফুটে কন্যা শিশু। কিন্তু অস্ট্রেলিয়ায় শুরু হয়েছে বিশ্বকাপ ক্রিকেট। তাই নবজাতক আর তার মাকে একপলক দেখতে আসার সুযোগ হয়নি তার।
জানালেন, এখন জাতীয় কর্তব্য পালন করছি। তার কাঁধে ভর করে আছে লক্ষ-কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষা। তবে অন্যান্যরা ঠিকই দেখাশোনা করছেন এবং নিয়মিত খোঁজ নিচ্ছেন তিনি।
সপ্তাহে পাঁচ দিন অফিস করেন পিআর কনসালটেন্ট এবং চার মাস বয়সী শিশুর বাবা আশুতোষ শ্রীবাস্তব। বাকি দুই দিন স্ত্রীকে ছুটি দেন তিনি। বাড়ির কাজসহ বাচ্চা ও স্ত্রীর দেখভাল করেন।
ক্যালিফোর্নিয়ার চাকরি করেন অভিষেক ভার্মা। তিনি এক নবজাতক কন্যার পিতা হয়েছেন। পিতৃকালীন ছুটি নিতে প্রস্তাব দিয়েছিল তার প্রতিষ্ঠান। কিন্তু সন্তান জন্ম নেওয়ার পর তার দেখাশোনার জন্যে ছুটি জমিয়ে রাখেন তিনি।
অনেক দেশের বহু প্রতিষ্ঠান পিতৃকালীন ছুটির ব্যবস্থা রেখেছে। এ ছাড়া বাড়ি থেকে কাজেরও সুযোগ দেওয়া হয়। আর এই সুযোগকে সব দেশে সব প্রতিষ্ঠানে উন্মুক্ত করা উচিত বলে মনে করেন পেশাজীবীরা। বিশেষ করে কর্মব্যস্ত তরুণ-তরুণী দম্পতিদের ঘরে যখন নতুন মানুষ আসে, তখন এই ছুটি অতি জরুরি।
প্রথম বাচ্চার ক্ষেত্রে বাবা-মা দুজনই আনাড়ি থাকেন। তবে কর্মব্যস্ত বাবাদের জন্যে টিপস দিয়েছেন বিশেষজ্ঞরা। যেমন-
১. আপনাকে পিতৃত্বের দায়িত্বশীলতা গুরুত্বের সঙ্গে নিতে হবে। আপনাকে বাবা-মা যেভাবে যত্ন নিয়েছেন, আপনারও তাই করতে হবে। আগে যে সময় অন্য স্থানে ব্যয় করতেন, এখন থেকে তা বাড়িতে ব্যয় করতে হবে।
২. শিশুর বেড়ে ওঠার প্রতিটি সময়ের সঙ্গে যুক্ত থাকুন। এতে বাবা-সন্তানের দারুণ বন্ধন গড়ে উঠবে।
৩. প্রথম কয়েক মাস স্ত্রীকে মূল দায়িত্ব পালন করতে দিন। এরপর কাজ ভাগাভাগি করে নিন।
৪. প্রয়োজনে প্যারেন্টাল কাউন্সিলারের সঙ্গে কথা বলে নিতে পারেন।
এমনকি সদাব্যস্ত তারকারাও এই দায়িত্ব এড়িয়ে যাননি। টেনিস তারকা রজার ফেদেরার ফেসবুকে জানিয়েছিলেন, সন্তান আসার সময়টিতে আমি খেলা ছেড়ে বাড়িতেই সময় দিয়েছি।বলিউড তারকা ইমরান খান সব প্রজেক্ট বাদ দিয়েছিলেন যখন স্ত্রী অবন্তিকা মালিক গর্ভবতী ছিলেন।হলিউড হাঙ্ক ব্র্যাড পিটও তার সন্তান আগমণের সময় সব কাজ ছেড়ে দিয়েছিলেন।এমনকি প্রিন্স উইলিয়ামও ব্যতিক্রম নন। তিনিও উত্তরাধিকার আসার সময় বাড়ির কাজ করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Developed by: