বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «  

ফিলিস্তিনি প্রেসিডেন্টকে ‘শান্তির দূত’ বললেন পোপ



14.poopআন্তর্জাতিক ডেস্ক::
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ‘শান্তির দূত’ বলে আখ্যায়িত করেছেন পোপ ফ্রান্সিস। শনিবার (১৬ মে) পোপের সঙ্গে সাক্ষাতের সময় মাহমুদ আব্বাসকে তিনি এ খেতাবে ভূষিত করেন বলে রোববার (১৭ মে) আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানানো হয়।

এ বৈঠকের পরদিনই দুই ফিলিস্তিনি নানকে ‘সেইন্ট’ (সাধু) খেতাব দেয় রোমান ক্যাথলিক চার্চ। ১৯ শতকে অটোমান সাম্রাজ্যের সময়কার নান মেরি অ্যালফনসাইন গাত্তাস ও মরিয়ম বাওয়ার্দিকে এ সম্মানে ভূষিত করেন পোপ। এই দুই নানসহ মোট চারজনকে ‘সেইন্ট’ ঘোষণার অনুষ্ঠানে মাহমুদ আব্বাসসহ অন্তত দুই হাজার খ্রিষ্টান তীর্থযাত্রী উপস্থিত ছিলেন। নান মেরি ও নান মরিয়মই প্রথম আরবীয় ফিলিস্তিনি, যারা ‘সেইন্ট’ খেতাবপ্রাপ্ত হলেন বলে জানা গেছে।

অনুষ্ঠানের আগের দিন শনিবার (১৬ মে) পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন মাহমুদ আব্বাস। এসময় তারা ইসরায়েলের সঙ্গে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা করেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ভ্যাটিকান। আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর সমর্থন ও সহযোগীতায় ফিলিস্তিন ও ইসরায়েল কর্তৃপক্ষের মধ্যে সরাসরি আলোচনাই সমাধান বের করে আনতে পারে বলে এসময় একমত হন পোপ ও মাহমুদ আব্বাস।

এসময় মধ্যপ্রাচ্যে চলমান অন্যান্য প্রান্তের সংকটগুলো নিয়েও পোপের সঙ্গে আলোচনা করেন মাহমুদ আব্বাস।

সাক্ষাতে মাহমুদ আব্বাসকে দেবদূতের মূর্তি সম্বলিত একটি মেডেল উপহার দেন পোপ। এসময় তিনি মাহমুদকে বলেন, আমি আপনাকে এটা দিলাম, কারণ আমি মনে করি, আপনি নিজেই একজন শান্তির দূত।

সংবাদটি শেয়ার করুন

Developed by: