রবিবার, ১৩ জুন ২০২১ খ্রীষ্টাব্দ | ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন



হেলসিংকি :: পরম মমতায় একুশের শহীদের স্মরণের মধ্যে দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতৃবৃন্দ দিবসের প্রথম প্রহর রাত ১২.০১ মিনিটে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি সন্মান প্রদর্শন করেন।

প্রচন্ড ঠান্ডা আর তুষারফাতের মধ্যেও এই দিবসটি উদযাপনে বিদেশী অথিতি এবং বাংলাদেশি কমিউনিটি নেতৃবৃন্দের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

উপস্থিত সুধীজন মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক সংবাদ ২১ ডটকম সম্পাদক ভূইয়াঁ এন জামান উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ভবিষ্যতে ফিনল্যান্ডে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনে সবার সার্বিক সহযোগিতা কামনা করেন।

কমিউনিটি বেক্তিত্ব জনাব মাইনুল ইসলাম এই আয়োজন ভবিষ্যতে আরো বড় পরিসরে করার ব্যাপারে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এতে উপস্থিত বাংলাদেশিদের মধ্যে ছিলেন জনাব সালেহ আহমেদ, জনাব মাইনুল ইসলাম ,জনাব ডক্টর মুজিব দপ্তরি, জনাব মহিবুল ইসলাম, জনাব সাইফুল ইসলাম, জনাব মোহাম্মদ কুদ্দুস ,জনাব ইমাম হোসেন ,জনাব ইভান ইসলাম , জনাব সাফিন আহমেদ ,জনাব আজিজুল ইসলাম, জনাব সবুজ,

এছাড়া আরো যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে জনাব কামরুল হাসান জনি, জনাব আব্দুর রাশিদ ও জনাব ডক্টর জহির উদ্দিন আহমেদ অন্যতম।

উপস্থিত বিদেশীদের মধ্যে ছিলেন ফিনল্যান্ডের এস্ট্রাইড, এলিনা ও ক্যারোলিন। আমেরিকান বু। রাশিয়ার ইগোর, অলি ও ইভান।এস্তোনিয়ার মেইলিস, ক্যাটলিন,মাইট ও এরভিন। ভারতের সিম্বা সিং। নেপালের বিসাল ও মদন আচারিয়া। গাম্বিয়ার মাইক, বাবু ও পেড্রিক। সোমালিয়ার আহমেদ। সেনেগালের মোম্বা ও জোম্বা। কেনিয়ার পেট্রিক। তানজানিয়ার উইনি। বাঙ্গুরার মোহাম্মেদ। নাইজেরিয়ার গিওর্গি। মরোক্কোর আহমেদ, হিসাম ও বারেক । কঙ্গোর এডলফ, আন্দ্রে ও ড্যানিয়েল।

এবারের আয়োজনে অন্যতম দিক ছিলো প্রথমবারের মত ফিনল্যান্ডের মূলধারার কোন সংগঠন এই দিবসটি পালনে এগিয়ে আসা । এবারের এই আয়োজনের আয়োজক হিসাবে ছিলো কোনটুলা আর্ট স্কুল এবং হেলসিংকি লাইব্রেরি।

সংবাদটি শেয়ার করুন

Developed by: