রবিবার, ২৮ নভেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন



ভূইয়াঁ এন জামান:: দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর গতকাল রবিবার ফিনল্যান্ডের মুসলিম সম্প্রদায়  ধর্মীয় ভাবগাম্ভিয্যের মধ্যে দিয়ে উদযাপন করলো পবিত্র ঈদুল ফিতর।
করোনার সংক্রমণ এড়াতে ও প্রাণহানি কমাতে বিশ্বজুড়ে চলছে লকডাউন। এর মাজেই ইউরোপের দেশ  ফিনল্যান্ডে উদযাপিত হলো পবিত্র ঈদুল ফিতর। সীমিত পরিসরে নিরাপদ দুরুত্ব মেনে সোমালি টার্কি এবং বাংলাদেশী কমিউনিটি ফিনল্যান্ডের বিভিন্ন শহরে কয়েকটি মসজিদ এবারে ঈদ জামাত আয়োজন করে। এরমাঝে বাংলাদেশ কেন্দ্রীয় মসজিদ অন্যতম। এই ঈদ জামাতে দশ জনের একটি ঈদ জামাত অনুষ্ঠিত হয় যাতে হেলসিংকির দশজন অধিবাসী অংশ নেয়।
করোনাভাইরাসের দুর্যোগের মধ্যেই ভিন্ন আবহে উদযাপিত হলেও এবং ঈদের এই দিনে একে অন্যের সঙ্গে কোলাকুলি বা হাত মেলানো না গেলেও, শুভেচ্ছাবিনিময়, দোয়া দেওয়া-নেওয়াতে কোনো ঘাটতি ছিল না।
উল্লেখ্য গত বছরের ডিসেম্বর মাস থেকেই ব্যাপক আকারে সংক্রমিত হতে শুরু করেছে করোনা ভাইরাস। ছড়িয়েছে ১৮৮টি দেশে। আর আক্রান্ত হয়েছেন অর্ধকোটিরও বেশি মানুষ। প্রতিদিনই বাড়ছে মৃত্যু সংখ্যা। এমন পরিস্থিতির মধ্যেই বিশ্বব্যাপী মুসলিম ধর্মাবলম্বীরা উদযাপন করছে পবিত্র ঈদুল ফিতর।
তবে সুখের বিষয় বিষয় হলো গত দুদিন ফিনল্যান্ডে বেশ কয়েকজন করোনা আক্রান্ত হলেও কোন মৃত্যু হয়নি।
সংবাদটি শেয়ার করুন

Developed by: