শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

প্রাণদণ্ডের ১৮ বছর পর আসামীকে নির্দোষ ঘোষণা



hugjiltuআন্তর্জাতিক ডেস্ক:: প্রাণদণ্ড কার্যকর করার ১৮ বছর পর চীনের একটি আদালত আসামীকে নির্দোষ হিসেবে ঘোষণা করেছে।

ইনার মঙ্গোলিয়ায় ধর্ষণ এবং হত্যার অভিযোগে ১৯৯৬ সালে হুগজিলতু ওরফে কিওইসিলতু নামের ১৮ বছর বয়সি তরুণের প্রাণদণ্ড কার্যকর করা হয়েছিল। ৪৮ ঘণ্টা জেরার মুখে হতভাগ্য তরুণটি কথিত ধর্ষণ এবং হত্যাকাণ্ডের কথা স্বীকারে বাধ্য হয়েছিল। মহিলার মৃত্যুর ৬১ দিনের মধ্যেই তার প্রাণদণ্ড কার্যকর করা হয়।

কিন্তু ২০০৫ সালে অন্য এক অপরাধী ওই ধর্ষণ এবং হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত ছিল বলে স্বীকার করলে হুগজিলতু বা কিওইসিলতু দেয়া রায়ের যথার্থতা নিয়ে সন্দেহের সৃষ্টি হয়। প্রায় এক দশক ধরে সন্তানকে নির্দোষ প্রমাণের অব্যাহত প্রচেষ্টা করেন হুগজিলেতু’র বৃদ্ধ মা-বাবা। তারই জের ধরে গত নভেম্বর মাসে এ মামলার পুনবিচার প্রক্রিয়া শুরু করে ইনার মঙ্গোলিয়ার উচ্চ গণআদালত। অবশেষে আদালত আজ (সোমবার) হুগজিলতুকে নির্দোষ হিসেবে ঘোষণা করেছে।

এ ছাড়া, আদালতের উপ প্রধান ক্ষতিপূরণ বাবদ আসামীর মা-বাবাকে ৩০ হাজার ইয়েন বা চার হাজার আটশ ৫০ ডলার দিয়েছেন বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। হুগজিলেতু’র মা-বাবার কাছে আদালত উপ প্রধান ক্ষমাও প্রার্থনা করেছেন।

এদিকে, যে সব কর্মকর্তা এ মামলার তদন্তে জড়িত ছিল তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে বলে ওই এলাকার পুলিশ জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: