সোমবার, ৮ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৪ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

প্রতিটি শহরে হবে গরু হোস্টেল, পাওয়া যাবে খাঁটি দুধ



নিউজ ডেস্ক:: ভারতের নবগঠিত জাতীয় গরু কমিশন (কামধেনু আয়োগ) দেশটির সরকারের কাছে প্রস্তাব করেছে প্রতিটি শহর বা শহুরে অঞ্চলে ১০ থেকে ১৫টি বিশেষ জায়গা বরাদ্দ দেয়ার। খাঁটি দুধ পাওয়া এখন বেশ দুষ্করই বলতে হবে। বিশেষ করে শহুরে লোকজনের জন্য তো বটেই। শহরবাসী মানুষদের এমন সমস্যা সমাধানে উদ্যোগ নিতে যাচ্ছে ভারত সরকার।

রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার উভয়ের কাছে এমন প্রস্তাব পাঠানো হয়েছে। বিশেষভাবে বরাদ্দকৃত এসব জায়গা খোলা হবে গরু হোস্টেল। কেউ একটি গাভী পালতে চাইলে তিনি সেটি কিনে সেই হোস্টেলে রাখবেন। এজন্য তাকে কিছু ফি দিতে হবে হোস্টেল কর্তৃপক্ষকে।

কিন্তু গাভীটি থেকে প্রাপ্ত সব সুবিধা গাভীর মালিক ভোগ করতে পারবেন। যেমন দুধ নিতে পারবেন, বাচ্চার মালিকানা পাবেন। অর্থাৎ শহরে থাকার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও জায়গার অভাবে গরু লালন পালন থেকে বঞ্চিত হওয়া লাগবে না আর।

গরু কমিশনের চেয়ারম্যান ভল্লবভাই কাতিরিয়া টাইমস অব ইন্ডিয়াকে বলেছেন গরু হোস্টেল নির্মাণের বিষয়ে নির্দেশনা চেয়ে তিনি ইতোমধ্যে নগর পরিকল্পনা মন্ত্রণালয়কে চিঠি দিয়েছেন। এছাড়া কয়েকটি রাজ্য সরকারকেও তিনি চিঠি পাঠিয়েছেন বলেও জানান। কাতিরিয়া জানান ইতোমধ্যে গুজারাটের কিছু এলাকায় এই ধরনের গরু হোস্টেল প্রকল্প সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: