সোমবার, ১৩ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৯ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

পরিবর্তন আসছে বাংলাদেশ রেলওয়ের ৬৭টি ট্রেনের সময়সূচিতে



বাংলাদেশ রেলওয়ের ৬৭টি ট্রেনের সময়সূচিতে পরিবর্তন আনার প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুযায়ী আগামী ১ জানুয়ারি থেকে নতুন সূচি অনুযায়ী ট্রেন চলবে। এ বিষয়ে আজ (বৃহস্পতিবার) রাজধানীর রেল ভবনে আলোচনার পর সিদ্ধান্ত হতে পারে।

জানা গেছে, রেলের পশ্চিমাঞ্চলের ৫৬টি ট্রেনের মধ্যে ৩৯টি এবং পূর্বাঞ্চলের ৪৮টি ট্রেনের মধ্যে ২৮টির সময়সূচি পরিবর্তনের প্রস্তাব রেল ভবনে পাঠানো হয়েছে। রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের রেলপথ নিয়ে পশ্চিমাঞ্চল এবং ঢাকা, চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহ বিভাগের রেলপথ নিয়ে পূর্বাঞ্চল গঠিত।

রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান গণমাধ্যমকে বলেন, ২০২০ সালের ১ জানুয়ারি থেকে নতুন সূচিতে ট্রেন চলবে। পূর্ব ও পশ্চিমাঞ্চলের প্রধান দফতর থেকে সূচি পরিবর্তনের প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবগুলো পর্যালোচনা করে যাত্রী ও রেলের স্বার্থে সিদ্ধান্ত নেয়া হবে।

এদিকে বাংলাদেশ রেলওয়ের সেবা সপ্তাহ শুরু হয়েছে বুধবার থেকে। চলবে আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত। এ উপলক্ষে রেলপথ মন্ত্রণালয় ও রেলওয়ের কর্মকর্তাদের সমন্বয়ে ১০টি টাস্কফোর্স গঠন করা হয়েছে।

এসব টাস্কফোর্স ট্রেনের সময়সূচি, প্ল্যাটফর্ম দেখা, ওভারব্রিজের অবস্থা, চলন্ত ট্রেন ও বাথরুমে বিদ্যুৎ-পানি-লাইটের অবস্থা, যাত্রীদের সঙ্গে সৌজন্যমূলক আচরণ এবং নিয়োজিত কর্মকর্তাদের কার্যক্রম পর্যবেক্ষণ করা শুরু করেছে।

পরিবর্তিত সূচিতে যেসব প্রস্তাব করা হয়েছে

পূর্বাঞ্চলের সুবর্ণ এক্সপ্রেস চট্টগ্রাম থেকে সকাল ৭টার পরিবর্তে ৮টায় ঢাকার উদ্দেশে ছাড়ার প্রস্তাব করা হয়। সুবর্ণ এক্সপ্রেস (ঢাকা থেকে চট্টগ্রাম) বিকেল ৩টার পরিবর্তে বিকেল সাড়ে ৪টায়, পারাবত এক্সপ্রেস (ঢাকা থেকে সিলেট) সকাল ৬টা ৩৫ মিনিটের পরিবর্তে ৬টা ২০ মিনিটে, পারাবত এক্সপ্রেস (সিলেট থেকে ঢাকা) বিকেল ৩টার পরিবর্তে বিকেল পৌনে ৪টায়, জয়ন্তিকা এক্সপ্রেস (ঢাকা থেকে সিলেট) দুপুর ১২টার পরিবর্তে পৌনে ১২টায়, জয়ন্তিকা এক্সপ্রেস (সিলেট থেকে ঢাকা) সকাল ৮টা ৪০ মিনিটের পরিবর্তে বেলা সোয়া ১১টায়, মহানগর এক্সপ্রেস (ঢাকা থেকে চট্টগ্রাম) রাত ৯টার পরিবর্তে ৯টা ২০ মিনিটে, অগ্নিবীণা এক্সপ্রেস (ঢাকা থেকে তারাকান্দি) সকাল পৌনে ১০টার পরিবর্তে ৯টা ৫০ মিনিটে, অগ্নিবীণা এক্সপ্রেস (তারাকান্দি থেকে ঢাকা) বিকেল ৪টা ৫০ মিনিটের পরিবর্তে ৫টা ২০ মিনিটে, এগারসিন্দুর প্রভাতী (কিশোরগঞ্জ থেকে ঢাকা) সকাল ৬টা ৫০ মিনিটের পরিবর্তে সাড়ে ৬টায়, উপবন এক্সপ্রেস (ঢাকা থেকে সিলেট) রাত ৯টা ৫০ মিনিটের পরিবর্তে সাড়ে ৮টায়, উপবন এক্সপ্রেস (সিলেট থেকে ঢাকা) রাত ১০টার পরিবর্তে সাড়ে ১১টায়, ব্রহ্মপুত্র এক্সপ্রেস (ঢাকা থেকে দেওয়ানগঞ্জ) সন্ধ্যা ৬টার পরিবর্তে সোয়া ৬টায়, যমুনা এক্সপ্রেস (ঢাকা থেকে তারাকান্দি) বিকেল ৪টা ৪০ মিনিটের পরিবর্তে পৌনে ৫টায় যাত্রার প্রস্তাব করা হয়।

যমুনা এক্সপ্রেস (তারাকান্দি থেকে ঢাকা) দিবাগত রাত ২টা ১০ মিনিটের পরিবর্তে রাত ২টায়, এগারসিন্দুর গোধূলি (ঢাকা থেকে কিশোরগঞ্জ) সন্ধ্যা সাড়ে ৬টার পরিবর্তে ৬টা ৪০ মিনিটে, এগারসিন্দুর গোধূলি (কিশোরগঞ্জ থেকে ঢাকা) দুপুর সাড়ে ১২টার পরিবর্তে ১২টা ৫০ মিনিটে, কালনী এক্সপ্রেস (সিলেট থেকে ঢাকা) সকাল ৭টার পরিবর্তে সকাল সোয়া ৬টায়, হাওর এক্সপ্রেস (ঢাকা থেকে মোহনগঞ্জ) রাত ১১টা ৫০ মিনিটের পরিবর্তে সোয়া ১০টায়, হাওর এক্সপ্রেস (মোহনগঞ্জ থেকে ঢাকা) সকাল সাড়ে ৮টার পরিবর্তে ৮টায়, কিশোরগঞ্জ এক্সপ্রেস (ঢাকা থেকে কিশোরগঞ্জ) সকাল ১০টা ৩৫ মিনিটের পরিবর্তে বেলা পৌনে ১১টায়, কিশোরগঞ্জ এক্সপ্রেস (কিশোরগঞ্জ থেকে ঢাকা) দুপুর ২টা ৪০ মিনিটের পরিবর্তে বিকেল ৪টায়, বিজয় এক্সপ্রেস (চট্টগ্রাম থেকে ময়মনসিংহ) সকাল ৭টা ২০ মিনিটের পরিবর্তে ৭টায়, বিজয় এক্সপ্রেস (ময়মনসিংহ থেকে চট্টগ্রাম) রাত ৮টার পরিবর্তে সাড়ে ৮টায়, মোহনগঞ্জ এক্সপ্রেস (মোহনগঞ্জ থেকে ঢাকা) রাত সাড়ে ৯টার পরিবর্তে ৯টায় যাত্রা শুরুর প্রস্তাব করা হয়।

পশ্চিমাঞ্চল রেলপথে বেনাপোল এক্সপ্রেস (ঢাকা থেকে বেনাপোল) রাত ১২টা ৪০ মিনিটের পরিবর্তে ১১টা ৫০ মিনিট, পঞ্চগড় এক্সপ্রেস (ঢাকা থেকে পঞ্চগড়) রাত ১২টা ১০ মিনিটের পরিবর্তে পৌনে ১১টায় ছেড়ে যাওয়ার প্রস্তাব করা হয়। করতোয়া এক্সপ্রেস (সান্তাহার থেকে বুড়িমারী) সকাল ৯টার পরিবর্তে সোয়া ৯টায়, কপোতাক্ষ এক্সপ্রেস (খুলনা থেকে রাজশাহী) সকাল সাড়ে ৬টার পরিবর্তে সোয়া ৬টায়, সুন্দরবন এক্সপ্রেস (খুলনা থেকে ঢাকা) রাত ৮টার পরিবর্তে সোয়া ১০টায়, সুন্দরবন এক্সপ্রেস (ঢাকা থেকে খুলনা) সকাল ৬টা ২০ মিনিটের পরিবর্তে সোয়া ৮টায়, রূপসা এক্সপ্রেস (চিলাহাটি থেকে খুলনা) সকাল ৮টার পরিবর্তে সাড়ে ৮টায়, তিতুমীর এক্সপ্রেস (চিলাহাটি থেকে রাজশাহী) দুপুর ২টার পরিবর্তে ২টা ২০ মিনিটে, লালমনি এক্সপ্রেস (ঢাকা থেকে লালমনিরহাট) রাত ১০টা ১০ মিনিটের পরিবর্তে পৌনে ১০টায়, সিল্কসিটি এক্সপ্রেস (ঢাকা থেকে রাজশাহী) দুপুর ২টা ৪০ মিনিটের পরিবর্তে পৌনে ৩টায়, সাগরদাঁড়ি এক্সপ্রেস (খুলনা থেকে রাজশাহী) বিকেল ৩টার পরিবর্তে বিকেল ৪টায়, চিত্রা এক্সপ্রেস (খুলনা থেকে ঢাকা) সকাল ৮টা ৪০ মিনিটের পরিবর্তে ৯টা, নীলসাগর এক্সপ্রেস (ঢাকা থেকে চিলাহাটি) সকাল ৮টার পরিবর্তে ৬টা ৪০, নীলসাগর এক্সপ্রেস (চিলাহাটি থেকে ঢাকা) রাত ৯টা ২০ মিনিটের পরিবর্তে ৮টায়, দোলনচাঁপা (সান্তাহার থেকে দিনাজপুর) দুপুর ১টা ৩০ মিনিটের পরিবর্তে ১টা ২০ মিনিটে, দোলনচাঁপা (দিনাজপুর থেকে সান্তাহার) সকাল ৬টা ১০ মিনিটের পরিবর্তে সোয়া ৬টায়, রংপুর এক্সপ্রেস (ঢাকা থেকে রংপুর) সকাল ৯টার পরিবর্তে সোয়া ৯টায়, রংপুর এক্সপ্রেস (রংপুর থেকে ঢাকা) রাত ৮টার পরিবর্তে ৮টা ২০ মিনিটে যাত্রার প্রস্তাব করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: