শুক্রবার, ১০ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ২৬ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

নৌপরিবহনের বিস্তৃতি দিন দিন বাড়ছে : প্রতিমন্ত্রী



নিউজ ডেস্ক:: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নৌপরিবহনের ক্ষেত্রে বর্তমান সরকার গত ১০ বছরে অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। ফলে এ খাতের বিস্তৃতি দিন দিন বাড়ছে। শুধু অভ্যন্তরীণ খাতেই নয় আন্তর্জাতিক খাতেও এর যোগাযোগ বাড়ছে। এ জন্য গত ২৯ মার্চ ঢাকা-কলকাতা-ঢাকা রুটে ক্রুজ সার্ভিস চালু করা হয়েছে।

বুধবার রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে সালাম শিপিং লাইন্স লিমিটেডের বিলাসবহুল যাত্রীবাহী জাহাজ এম ভি মানামীর আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সালাম শিপিং লাইন্স লিমিটেডের চেয়ারম্যান মো. আবদুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মো. শাহে আলম মুরাদ, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভোলা নাথ দে ও বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকা-বরিশাল-ঢাকা নৌপথে রাত ৯টা ৫৫ মিনিটে এম.ভি. মানামী জাহাজটি চলাচল করবে। এতে রয়েছে বিলাসবহুল ভিআইপি ডুপ্লেক্স ও ডাবল ৪টি কেবিন, সেমি ভিআইপি ৩টি, ফ্যামেলি ৩টি কেবিন। এছাড়া ডাবল ও সিঙ্গেল কেবিন রয়েছে ১৪৪টি।

যাত্রীদের সার্বক্ষণিক নিরাপত্তার কথা বিবেচনা করে নির্মিত এ জাহাজের বৈশিষ্ট্য হললো- এটি দেশের প্রথম ডাবল বোটম/দ্বি-স্তর বিশিষ্ট যাত্রীবাহী জাহাজ; জাহাজের নকশাটি বুয়েট কর্তৃক অনুমোদিত; নৌ-পরিবহন অধিদফতর থেকে অনুমতি প্রাপ্ত নকশা মেনে জাহাজটি নির্মাণ করা হয়েছে; জাহাজে আধুনিক যন্ত্রপাতি- ইকো সাউন্ডার, রাডার, জিপি আরএস, ফোয়াক লাইট, হাইড্রলিক গিয়ারসহ সকল উন্নতমানের যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে; ৬টি জরুরি লাইফ বোট এবং যাত্রীদের নিরাপদ যাত্রার কথা বিবেচনায় রেখে বিশেষ যাত্রী ইনসুরেন্সের ব্যবস্থা রাখা হবে; সিকিউরিটি রুম থেকে জাহাজটি সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে; ডেকসহ সম্পূর্ণ লঞ্চে ওয়াইফাই জোন করা হয়েছে।

এছাড়া রয়েছের মনোরম পরিবেশে ডাইনিং ও কফি হাউস; অনলাইন টিকিটিং সুবিধা; যাত্রীদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা (রাত ১০টা হতে রাত ১২টা পর্যন্ত) প্রদান করা হবে; দেশের সম্পদের সঠিক ব্যবহার ও আইন যথাযথ মেনে চলার উপর ডকুমেন্টারি/সচেতনতামূলক নির্দেশনা প্রদর্শন করা হবে এবং যাত্রীদের জরুরি প্রয়োজনে টাকা লেনদেনের জন্য একটি এটিএম বুথের ব্যবস্থা করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: