শুক্রবার, ৩ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «   পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «  

নেপালে হতাহত বাংলাদেশিদের জন্য হেল্পলাইনও খুলেছে দূতাবাস



nepal bdপ্রবাস ডেস্ক::
আজকের ঘটে যাওয়া স্মরণকালের তীব্র ভূমিকম্পে বাংলাদেশ ভারত ও নেপালে আঘাত হানে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নেপাল। এখন পর্যন্ত নেপালে দেড়শতাধিক মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বাংলাদেশিদের সহায়তা কয়েকটি হেল্পলাইনও খুলেছে নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। তবে এখন পর্যন্ত কোন বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। তবে কারও ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেলে অতিদ্রুত কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে জানাতে অনুরোধ করেছে দূতাবাস।

হেল্পলাইন নম্বরগুলো হলো- মাশফি বিনতে শামস (রাষ্ট্রদূত) +9779851039352, শামীমা চৌধুরী (প্রথম সচিব) +9779808765071, খান মোহাম্মদ মঈনুল হোসেন +9779808184014। শনিবার (২৫ এপ্রিল) দুপুরে ভূমিকম্পের পরপরই এ হেল্পলাইন খোলা হয় বলে রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

এর আগে শনিবার দুপুর ১২ টা ১৩ মিনিট থেকে দুপুর সোয়া একটা পর্যন্ত এক ঘণ্টার ব্যবধানে পাঁচ দফায় ভূমিকম্প অনুভূত হয়েছে বাংলাদেশ, ভারত ও নেপালে। সবক’টি ভূমিকম্পেরই উৎপত্তিস্থল ছিলো নেপাল।

ইউএসজিএ জানায়, প্রথম ভূমিকম্পটি অনুভূত হয় বাংলাদেশ সময় বেলা ১২টা ১৩ মিনিটে। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো নেপালের পোখরায়। সেখানে রিখটার স্কেলে মাত্রা ছিলো ৭.৯। বাংলাদেশে তা অনুভূত হয় ৭.৫ মাত্রায়। একই মাত্রায় ভারতকে কাঁপিয়ে তোলে ওই প্রথম ভূমিকম্পটি। এক ঘণ্টার ব্যবধানে পাঁচ দফায় ভূমিকম্প অনুভূত হয়েছে ঢাকাসহ সারা দেশে। যা একযোগে কাঁপিয়েছে ভারত ও নেপালকেও। সবকটি ভূমিকম্পেরই উৎপত্তিস্থল ছিলো নেপাল। এ ভূমিকম্পে নেপালে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: