বুধবার, ১৫ জুলাই ২০২০ খ্রীষ্টাব্দ | ৩১ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
পানিতে দাঁড়িয়েই কয়রাবাসীর ঈদের নামাজ  » «   ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের রেকর্ড, মৃত্যু ৫০০ ছাড়ালো  » «   ফিনল্যান্ডে ভিন্ন আবহে ঈদ উদযাপন  » «   উপকূলে আমফানের আঘাত  » «   করোনা চিকিৎসায় ইতিবাচক ফলাফল দেখতে পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা  » «   করোনার টিকা আবিষ্কারের দাবি ইতালির বিজ্ঞানীদের  » «   জেলে করোনা আতঙ্কে প্রিন্সেস বাসমাহ  » «   ঘুষের প্রশ্ন কিভাবে আসে, বললেন ওষুধ প্রশাসনের ডিজি  » «   কিশোরগঞ্জে এবার করোনায় সুস্থ হলেন চিকিৎসক  » «   স্বাস্থ্য মন্ত্রণালয় অজ্ঞতাবশত ভুল বলিয়াছে: ডা. জাফরুল্লাহ  » «   বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়িয়েছে  » «   ফ্রান্সে টানা চতুর্থদিন মৃত্যুর রেকর্ড, ৪ হাজার ছাড়াল প্রাণহানি  » «   সিঙ্গাপুরে আরও ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত  » «   মিশিগানের হাসপাতালে আর রোগী রাখার জায়গা নেই  » «   ৩ হাসপাতাল ঘুরে চিকিৎসা না পেয়ে স্কুলছাত্রের মৃত্যু  » «  

নেপালে হতাহত বাংলাদেশিদের জন্য হেল্পলাইনও খুলেছে দূতাবাস



nepal bdপ্রবাস ডেস্ক::
আজকের ঘটে যাওয়া স্মরণকালের তীব্র ভূমিকম্পে বাংলাদেশ ভারত ও নেপালে আঘাত হানে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় নেপাল। এখন পর্যন্ত নেপালে দেড়শতাধিক মানুষ নিহত হওয়ার খবর পাওয়া গেছে। বাংলাদেশিদের সহায়তা কয়েকটি হেল্পলাইনও খুলেছে নেপালে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। তবে এখন পর্যন্ত কোন বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। তবে কারও ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেলে অতিদ্রুত কাঠমান্ডুতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে জানাতে অনুরোধ করেছে দূতাবাস।

হেল্পলাইন নম্বরগুলো হলো- মাশফি বিনতে শামস (রাষ্ট্রদূত) +9779851039352, শামীমা চৌধুরী (প্রথম সচিব) +9779808765071, খান মোহাম্মদ মঈনুল হোসেন +9779808184014। শনিবার (২৫ এপ্রিল) দুপুরে ভূমিকম্পের পরপরই এ হেল্পলাইন খোলা হয় বলে রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস।

এর আগে শনিবার দুপুর ১২ টা ১৩ মিনিট থেকে দুপুর সোয়া একটা পর্যন্ত এক ঘণ্টার ব্যবধানে পাঁচ দফায় ভূমিকম্প অনুভূত হয়েছে বাংলাদেশ, ভারত ও নেপালে। সবক’টি ভূমিকম্পেরই উৎপত্তিস্থল ছিলো নেপাল।

ইউএসজিএ জানায়, প্রথম ভূমিকম্পটি অনুভূত হয় বাংলাদেশ সময় বেলা ১২টা ১৩ মিনিটে। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো নেপালের পোখরায়। সেখানে রিখটার স্কেলে মাত্রা ছিলো ৭.৯। বাংলাদেশে তা অনুভূত হয় ৭.৫ মাত্রায়। একই মাত্রায় ভারতকে কাঁপিয়ে তোলে ওই প্রথম ভূমিকম্পটি। এক ঘণ্টার ব্যবধানে পাঁচ দফায় ভূমিকম্প অনুভূত হয়েছে ঢাকাসহ সারা দেশে। যা একযোগে কাঁপিয়েছে ভারত ও নেপালকেও। সবকটি ভূমিকম্পেরই উৎপত্তিস্থল ছিলো নেপাল। এ ভূমিকম্পে নেপালে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

সংবাদটি শেয়ার করুন

Developed by: