মঙ্গলবার, ৬ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সংবাদ ২১ ডটকম সম্পাদক ইজিএনের নতুন সভাপতি, অনুরূপ সম্পাদক  » «   ফিনল্যান্ডে ভাষা শহীদ দিবস পালন  » «   ‘শিশুবক্তা’ রফিকুলের মোবাইলে পর্নো ভিডিও!  » «   বর্ণাঢ্য আয়োজনে ভেরনো’র প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন  » «   স্টকহোম বাংলাদেশ দূতাবাসে ‘গণহত্যা দিবস-২০২১’ পালিত  » «   নিকাব ছেড়ে পশ্চিমা পোশাকে ব্রিটেন ফেরার লড়াইয়ে শামীমা(ভিডিও)  » «   হারুন আর রশিদের জীবন বাঁচাতে এগিয়ে আসুন  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক তৃতীয়বারের মত ইজিএন সচিব নির্বাচিত  » «   মাহমুদ-উস সামাদ চৌধুরী`র মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদ ফিনল্যান্ডের শোক  » «   সংবাদ ২১ ডটকম সম্পাদক আন্তর্জাতিক `এইজে´র কমিটি সদস্য নির্বাচিত  » «   ফিনল্যান্ডে মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন  » «   দেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিয়েছে সরকার  » «   অক্টোবর-নভেম্বরেই অক্সফোর্ডের ভ্যাকিসন  » «   রিজেন্ট হাসপাতালের এমডি মিজান গ্রেফতার  » «   নকল মাস্ককাণ্ডে ৩ দিনের রিমান্ডে অপরাজিতার শারমিন  » «  

নীলফামারীতে দেদারছে বিক্রি হচ্ছে গাইড বই



timthumbনিউজ ডেস্ক:: নীলফামারী জেলার সর্বত্র বিভিন্ন লাইব্রেরিতে দেদারছে বিক্রি হচ্ছে নিষিদ্ধ গাইড বই। এসব গাইড বই বিক্রি করতে ব্যবসায়ী ও শিক্ষকদের সমন্বয়ে গড়ে উঠেছে শক্তিশালী সিন্ডিকেট।

ব্যবসায়ীদের সিন্ডিকেট শক্তিশালী হওয়ার কারণে বিভিন্ন বই ব্যবসায়ীরা নিষিদ্ধ গাইড বই বিক্রি করতে পারছে। অনেক স্কুলের শিক্ষকরা বই ব্যবসায়ীদের যোগসাজসে অনেক ছাত্রছাত্রীকে গাইড বই ক্রয় করতে বাধ্য করছে বলে অভিভাবকদের অভিযোগে জানা যায়। অথচ এসব গাইড বই প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। মনিটরিং করলে এসব নিষিদ্ধ গাইড বই বাজারজাত অনেকটাই ভেস্তে যেত বলে মনে করছেন সচেতনমহল। এখন শহর ও গ্রামের বিভিন্ন লাইব্রেরীতে এসব গাইড বই বিক্রি করা হচ্ছে। এক্ষেত্রে আসল মূল্যের চেয়ে কয়েকগুণ বেশি টাকা নেয়ারও অভিযোগ রয়েছে। দ্বিতীয় শ্রেণি নবম শ্রেণি পর্যন্ত বিষয়ভিত্তিক গাইড প্রকাশনীর বইগুলো শহরের লাইব্রেরীগুলোর অধিকাংশ স্থান দখল করে আছে। এগুলোর মধ্যে উল্লখযোগ্য হলো অগ্রদূত, অনুপম, জুপিটার, পাঞ্জেরী, বর্ণমালা, লেকচার, পপিসহ বহু প্রকাশনীর গাইড বই।
সরকারের শিক্ষানীতি বিধিমালায় প্রথম থেকে নবম শ্রেণির যাবতীয় গাইড বই প্রকাশনা ও বিক্রয় সম্পূর্ণরুপে অবৈধ ঘোষণা করা হয়েছে। আর এই ঝামেলা এড়াতে বই ব্যবসায়ীরা গাইড বই গোডাউনেও লুকিয়ে রাখছেন। নাম প্রকাশে অনিচ্ছুুক শিক্ষক জানান, বই ব্যবসয়ীদের রয়েছে বিশাল সিন্ডিকেট। তারা বিভিন্ন উপঢৌকন আগেই শিক্ষা প্রতিষ্ঠান বা শিক্ষকের কাছে পাঠিয়ে থাকেন। ফলে প্রশাসন ও শিক্ষকরা তাদের কাছে জিম্মি হয়ে পড়েছেন।

 

 

সংবাদটি শেয়ার করুন

Developed by: